ঢাকা, মঙ্গলবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বাইক্কা বিলে পাখি দর্শনে মার্কিন রাষ্ট্রদূত মজীনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০১-২৫ ৬:১২:৫৮ এএম

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাইক্কা বিলের পাখিদের অভয়াশ্রমে এসে মুগ্ধ হলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। শুক্রবার সকাল ১১টায় বাইক্কা বিলে পাখি দেখতে আসেন তিনি, সঙ্গে ছিলেন স্ত্রী গ্রেস মজীনা, ইউএসএআইডির...

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাইক্কা বিলের পাখিদের অভয়াশ্রমে এসে মুগ্ধ হলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

শুক্রবার সকাল ১১টায় বাইক্কা বিলে পাখি দেখতে আসেন তিনি, সঙ্গে ছিলেন স্ত্রী গ্রেস মজীনা, ইউএসএআইডির পরিচালক রিচার্ড গ্রিন, আইপ্যাকের ক্লাস্টার ডাইরেক্টর মলয় সরকারসহ বাইক্কা বিলের ইউএসএআইডির আইপিএসি প্রকল্পের কর্মকর্তারা।

হাওরাঞ্চলের জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের ভূয়সী প্রশংসা করে মজীনা বলেন, “এখানে আসা পর্যটকরা সহজেই অনুভব করতে পারবেন কী সুন্দর ও চমৎকার এই পরিবেশ। এখানে এসে আমি সত্যিই মুগ্ধ ও আনন্দিত।”   

বিলের অভয়াশ্রম পরিদর্শনকালে তিনি প্রথমে বাইক্কা বিলের উপকূল এবং দর্শনার্থী টাওয়ারে উঠে বাইনোকুইলার দিয়ে বিভিন্ন প্রজাতির পাখি দেখে অভিভূত হন। এরপর ডিঙি নৌকায় চড়ে বিলের ভেতরে গিয়ে অতিথি ও স্থানীয় পাখির বিচরণক্ষেত্র অবলোকন করেন মজীনা।

এই অভয়াশ্রমের জীববৈচিত্র ও জলাশয় সংরক্ষণে সরকার ও স্থানীয় জনগণের অংশগ্রহণে ব্যবস্থাপনা কার্যক্রমের গুরুত্বের কথা উল্লেখ করেন তিনি। এছাড়া বাইক্কা বিলের প্রবেশদ্বারে নির্মিতব্য ইনফরমেশন সেন্টার পরিদর্শন করে ড্যান মজীনা বলেন, “এই ইরফরমেশন সেন্টার চালু হলে পৃথিবীর মানুষ জানতে পারবে যে, কতো সুন্দর আর বৈচিত্রময় এই অঞ্চলের প্রাকৃতিক সম্পদ।”

এরপর তিনি বাইক্কা বিল সংলগ্ন হাজীপুর গ্রামে আইপ্যাক প্রকল্পে অন্তর্ভ‍ুক্ত তৃণমূল পর্যায়ের গ্রামবাসীর সঙ্গে একটি উঠোন বৈঠকে অংশ নেন।

সেখান থেকে বেলা আড়াইটায় মৌলভীবাজার সার্কিট হাউস মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ, মৌলভীবাজার সদর আসনের সংসদ সদস্য সৈয়দ মহসীন আলী, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, জেলা পরিষদ প্রশাসক মো. আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নেছার আহমদ প্রমুখ।

মধ্যাহ্ন ভোজ শেষে বেলা ৩টার দিকে তিনি কমলগঞ্জের পথে রওয়ানা হন। সেখানে কমলগঞ্জের কাঁঠালকান্দি এলাকায় পল্লী বিদ্যুতায়নের উদ্বোধন শেষে বিকেলে মাধবপুর লেক পরিদর্শন করবেন। এরপর সন্ধ্যারাতে মাধবপুর ললিতকলা একাডেমিতে মণিপুরী শিল্পীদের নৃত্য পরিবেশনা দেখবেন।

শনিবার সকালে রাষ্ট্রদূত দেশের অন্যতম জাতীয় উদ্যান লাউয়াছড়া পরিদর্শন করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৩
সম্পাদনা: প্রভাষ চৌধুরী ও রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-01-25 06:12:58