ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

পীরগঞ্জে বিলুপ্ত প্রজাতির মদনটাক উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০১-১৬ ১১:৪২:৩৭ এএম

পীরগঞ্জ উপজেলায় বিলুপ্ত প্রজাতির পাখি মদনটাক উদ্ধার করেছে স্থানীয়রা। আহত ও অসুস্থ অবস্থায় উদ্ধারকৃত বিরল প্রজাতির এই মদনটাকটিকে দেখতে শতশত দর্শনার্থী ভীড় করছে।

ঠাকুরগাঁও: পীরগঞ্জ উপজেলায় বিলুপ্ত প্রজাতির পাখি মদনটাক উদ্ধার করেছে স্থানীয়রা।

আহত ও অসুস্থ অবস্থায় উদ্ধারকৃত বিরল প্রজাতির এই মদনটাকটিকে দেখতে শতশত দর্শনার্থী ভীড় করছে।
 
মঙ্গলবার বিকেলে উপজেলার ঝলঝলী গ্রামের একটি পুকুরপাড়ে শিকারীদের বন্দুকের গুলিতে আহত এই পাখিটিকে উদ্ধার করেন বশির উদ্দিন নামের এক ব্যক্তি।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাববীর আহমদের নিদের্শে মদনটাক পাখিটিকে প্রাথমিক চিকিৎসার জন্য বন বিভাগ ওই এলাকা থেকে নিয়ে এসে পীরগঞ্জের স্থানীয় অ্যামিউজমেন্ট পার্ক ফানসিটিতে রেখেছে। উপজেলা প্রাণিসম্পদ বিভাগে তত্ত্বাবধায়নে পাখিটির চিকিৎসা চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঝলঝলীর গ্রামের সতিহার পুকুরে শিকারীর বন্দুকের গুলিতে আহত  ও অসুস্থ হয়ে পড়ে থাকা মদনটাক পাখিটি মঙ্গলবার বিকেলে কালুপীর বাজারে নিয়ে আসে বশির উদ্দিন। বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে এলে পাখিটিকে নিয়ে আসে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইকরামুল হক।

তিনি বলেন, পাখিটি উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে পীরগঞ্জ ইউএনও শাববীর আহমদ জানান, পাখিটির দেখভালের দায়িত্ব প্রাণিসম্পদ বিভাগ ও বন বিভাগকে দেওয়া হয়েছে।

বুধবার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ জানান, প্রায় বিলুপ্ত প্রজাতির মদনটাক পাখিটিকে উন্নত চিকিৎসার জন্য ফানসিটিপার্কে আনা হয়েছে এবং পাখিটিকে একটি ঘরে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাখিটি যথাযথ খাদ্য খেতে না পারায় খুব দুর্বল হয়ে পড়েছে ও পাখিটির ডানায় বন্দুকের গুলির চিহ্ন রয়েছে। পাখিটির দৈর্ঘ্য ৫ ফুট, উচ্চতা ৩ ফুট, ওজন ৫ কেজি।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩    
সম্পাদনা: শিমুল সুলতানা, নিউজরুম এডিটর
মতামত জানাতে ইমেইল করুন: eic@banglanews24.com

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-01-16 11:42:37