ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

জাবিতে ইন্টারন্যাশনাল জিওগ্রাফিক্যাল কনফারেন্স অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০১-০৫ ১০:৪০:৫৩ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে ১৪তম বাংলাদেশ ইন্টারন্যাশনাল জিওগ্রাফিক্যাল কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে ১৪তম বাংলাদেশ ইন্টারন্যাশনাল জিওগ্রাফিক্যাল কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন কনফারেন্সের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, “আমাদের বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার জন্য পরিবেশ রক্ষা করতে হবে। আমরা প্রতিনিয়ত প্রকৃতিকে ধ্বংস করছি। এজন্য প্রকৃতিও বিমুখ হচ্ছে। মাঝে-মধ্যে প্রকৃতি প্রতিশোধ হিসেবে ঘ‍ূর্ণিঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক বিপর্যয় এসে আমাদের তছনছ করে দিচ্ছে। এ থেকে আমাদের শিক্ষা নিতে হবে।”

উপাচার্য বলেন, “নদী-নালা, খাল-বিল, জলাশয়, পুকুর ভরাট করে আমরা প্রকৃতির প্রতি অন্যায় আচরণ করছি। ফলে, পরিবেশ আজ হুমকির সম্মুখীন। প্রকৃতিকে রক্ষা করার সময় এসেছে।”

কনফারেন্স থেকে পরিবেশ রক্ষার টেকসই সুপারিশ বেরিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ ন্যাশনাল জিওগ্রাফিক্যাল অ্যাসোসিয়েশন (বিএনজিএ) আয়োজিত এ কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক মো. ফরহাদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নাসির উদ্দিন বক্তব্য দেন।

সম্মানিত অতিথি হিসেবে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জে এটকিন্স বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক কে বি সাজ্জাদুর রশীদ কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মূল প্রবন্ধে তিনি বলেন, “আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে বেশি বিপর্যয়ের শিকার। তাপমাত্রা বৃদ্ধির ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকার ১৭ শতাংশ সমুদ্রগর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।”

তিনি বলেন, “সমুদ্রের নোনা পানি ফসলের জমিতে প্রবেশ করায় শস্য উৎপাদন, খাদ্য নিরাপত্তা ও পরিবেশ হুমকির মুখে। সুন্দরবনের জীববৈচিত্র্যের পরিবেশ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।”
 
অধ্যাপক পিটার জে এটকিন্স তার বক্তব্যে বিশ্বব্যাপী আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএনজিএ সভাপতি অধ্যাপক সুভাষ চন্দ্র দাস। স্বাগত বক্তব্য রাখেন বিএনজিএ মহাসচিব অধ্যাপক খন্দকার শরিফুল হুদা রিপন।

কনফারেন্সে ২০১৩-২০১৪ সালের নতুন কমিটি ঘোষণা করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক সৈয়দ রফিকুল ইসলাম রুমি নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এম নজরুল ইসলাম মহাসচিব নির্বাচিত হয়েছেন।

কনফারেন্সে দেশ-বিদেশের ভূগোল ও পরিবেশবিদরা অংশ নেন।  

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৩
ওয়ালিউল্লাহ/ সম্পাদনা: জয়নাল আবেদীন, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-01-05 10:40:53