ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

অবশেষে আটক শকুনটি উদ্ধার করলো বন বিভাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১২-০৭ ৯:৩৬:১০ এএম
ছবি : / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একদল তরুণের হাতে আটক হওয়া একটি বিরল প্রজাতির অসুস্থ শকুনকে উদ্ধার করে চিকিৎসা দিয়েছেন ঠাকুরগাঁও বন বিভাগের কর্মকর্তারা।

ঠাকুরগাঁও: একদল তরুণের হাতে আটক হওয়া একটি বিরল প্রজাতির অসুস্থ শকুনকে উদ্ধার করে চিকিৎসা দিয়েছেন ঠাকুরগাঁও বন বিভাগের কর্মকর্তারা।

বৃহস্পতিবার সদর উপজেলার আকচা কাজীপাড়া এলাকার রবিউল ইসলামসহ কয়েকজন যুবক একটি গাছে ফাঁদ পেতে বিরল প্রজাতির ওই শকুন পাখিটিকে আটক করে।

শুক্রবার বিকেলে শকুনটি বিক্রির জন্য পাশের এক বাজারে তোলে ওই যুবকরা। এ খবর জানতে পারেন বাংলানিউজের ঠাকুরগাঁও প্রতিনিধি ফিরোজ আমি সরকার।

তিনি তাৎক্ষণিকভাবে ঠাকুরগাঁও বন বিভাগকে বিষয়টি অবগত করেন। এরপর বন বিভাগের কর্মকর্তারা ওই বাজারে অভিযান চালিয়ে শকুনটি উদ্ধার করে প্রাণিসম্পদ বিভাগের পরামর্শ অনুযায়ী চিকিৎসা দেন।

এ ব্যাপারে পাখি শিকারি রবিউল ইসলামের সঙ্গে কথা হলে তিনি বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার উপজেলার আকচা কাজীপাড়া এলাকার একটি গাছ থেকে শকুনটিকে আটক করা হয়।

তিনি আরও জানান, শুক্রবার শকুনটিকে স্থানীয় এক বাজারে বিক্রির জন্য নিয়ে যায়। সেখানে এক ক্রেতা পাখিটির দাম মাত্র ৩শ টাকা বলায় বিক্রি করিনি।

এ বিষয়ে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা নিজামত উল্যাহ বাংলানিউজকে জানান, ওই এলাকার যুবকরা ঢিল মেরে পাখিটি মাটিতে নামায়। এরপর পাখিটি আটক করে বিক্রির পায়তারা করে। পরে অভিযান চালিয়ে পাখিটিকে রক্ষা করা হয়েছে।

তিনি আরও জানান, পাখিটির শারীরিক অবস্থা তেমন ভালো না। প্রাণিসম্পদ বিভাগের পরামর্শে চিকিৎসা করা হচ্ছে। সুস্থ হলে উর্ধ্বতন কর্মকর্তার পরামর্শে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১২
সম্পাদনা: মাহাবুর আলম সোহাগ, নিউজরুম এডিটর।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-12-07 09:36:10