ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সাগর শান্ত, বন্দর থেকে নামলো সতর্ক সংকেত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মে ২৯, ২০২৪
সাগর শান্ত, বন্দর থেকে নামলো সতর্ক সংকেত

ঢাকা: ঘূর্ণিঝড় রিমাল পরবর্তী লঘুচাপে কারণে সৃষ্টি হওয়া বায়ুচাপের তারতম্য কেটে যাওয়ায় সাগর শান্ত হয়েছে। ফলে সকল সমুদ্র বন্দর থেকে সতর্ক সংকেত নামানো হযেছে।

বুধবার (২৯ মে) এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

গত ২৪ মে থেকে বন্দরে ক্রমান্বয়ে সতর্কতা বাড়িয়ে দশ নম্বর মহা বিপৎ সংকেত তোলা হযেছিল ২৫ মে। এরপর ঘূর্ণিঝড় রিমাল চলে যাওয়ায় ধীরে ধীরে সতর্কতা সংকেতও কমতে থাকে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

এদিকে দিনের তাপমাত্রা ফের বাড়ার প্রবণতা দেখা দিয়েছে। এক্ষেত্রে দিনে তিন ডিগ্রি সেলসিয়াসের মতো তাপমাত্রা বাড়তে পারে।

তিন দিনেে পূর্বাভাসে বলা হয়েছে বৃহস্পতিবার (৩০ মে) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার (৩১ মে) সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার সকাল থেকে শনিবার (০১ জুন) সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, মে ২৯, ২০২৪
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।