ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বন্যার ঝুঁকিতে ছয় জেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, মে ২৮, ২০২৪
বন্যার ঝুঁকিতে ছয় জেলা ফাইল ছবি

ঢাকা: দেশের অভ্যন্তরে ও উজানে ভারতের রাজ্যগুলোতে বৃষ্টিপাত বেড়ে যাওয়ায় ছয় জেলায় স্বল্পমেয়াদি বন্যার আভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

মঙ্গলবার (২৮ মে) এক পূর্বাভাসে সংস্থাটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সজল কুমার রায় এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা নদ-নদীগুলোর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে পদ্মা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। আগামী দুই দিনে ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী দুইদিনে এই অঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি এবং কোথাও কোথাও অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং উত্তর-পূর্বাঞ্চলের কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

পরে বুধবারের (২৯ মে) মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অঞ্চলের ফেনী, বান্দরবান, চট্টগ্রাম জেলার কতিপয় নিম্নাঞ্চল স্বল্পমেয়াদি আকস্মিক বন্যার ঝুঁকিতে থাকতে পারে।

পাউবো জানিয়েছে তাদের পর্যবেক্ষণাধীন ১১০টি স্টেশনের মধ্যে পানির সমতল বেড়েছে ৮৯টিতে, কমেছে ১৮টিতে। দুইটি স্টেশনের পানির সমতল অপরিবর্তিত আছে। তথ্য পাওয়া যায়নি একটি স্টেশনের আর বিপৎসীমার ওপর দিয়েছে প্রবাহিত হচ্ছে একটি নদীর পানি।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, মে ২৮, ২০২৪
ইইউডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।