ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বরিশালে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
বরিশালে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

বরিশাল: একটানা তাপপ্রবাহে যারপরনাই নাকাল হয়ে পড়েছে দক্ষিণের জনপদ বরিশালের মানুষ। দিনের সর্বোচ্চ তাপমাত্রা যেন বেড়েই চলছে।

বাইরে আগুনে পোড়া গরমে জীবন দুর্বিষহ হয়ে দিশেহারা হয়ে পড়েছে মানুষ। অল্পতেই হাঁপিয়ে উঠছে শ্রমজীবী মানুষরা। যেখানে সেখানে ছায়া মানুষ বিশ্রাম নিচ্ছে, স্বস্তি পেতে ঠান্ডা শরবত বা ডাব খাচ্ছে।

সব মিলিয়ে গরমে প্রভাব ফেলছে জীবনযাত্রায় এই তাপপ্রবাহ। যাদের দিন আয়ে দিন চালতে হয় তাদের কাজ না করতে পেরে বেগ পেতে হচ্ছে বেশ। তারা বলেন, প্রচণ্ড গরমে কাজে নামতে পারছে না, কাজ পেলেও আগের মতো করতে পারে না বলে মজুরিও কম পাচ্ছে। শিশু ও বৃদ্ধদের কাছে গরম এখন অসহনীয় অবস্থায়। আবার ঘরের ভেতরেও শান্তি নেই, গরমের কারণে সবাই ঘামছে, পানিশূন্যতা দেখা দিয়ে অনেকেই অসুস্থ বোধ করছেন।

দক্ষিণের সব থেকে বড় চিকিৎসাকেন্দ্র বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক শাখা জানিয়েছে, গরমের কারণে গত কয়েকদিনে সব থেকে বেশি মানুষ মেডিসিন ও সিসিইউতে ভর্তি হয়েছে। যাদের মধ্যে শ্বাসকষ্ট, বুকে ব্যথা, খিচুনিসহ নানান রোগের প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে।

আর স্থানীয় আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, বরিশালের কাছাকাছি তাপমাত্রা গেল দিন তিনটায় সর্বোচ্চ রেকর্ড করা হয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তবে  ফের আজ রোববার (২১ এপ্রিল) দুপুর তিনটার পর জানা যাবে তাপমাত্রা কত।  তবে সর্বশেষ তথ্যানুযায়ী বেলা সাড়ে ১১টা পর্যন্ত বরিশালে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভুত হচ্ছে। তবুও এই তাপমাত্রা বরিশালের জনজীবনে ত্রাহি ভাব বইছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।