ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় সকালে ৮৩ কিমি বেগে ঝড়, পাঁচ অঞ্চলে সংকেত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
ঢাকায় সকালে ৮৩ কিমি বেগে ঝড়, পাঁচ অঞ্চলে সংকেত

ঢাকা: পুরোদমে শুরু হয়ে গেছে কালবৈশাখী। ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস অনুযায়ী রাজধানীবাসী সকালেই দেখলো কালবৈশাখী।

তবে বৃষ্টিপাতের মাত্রা ছিল হালকা ধরনের।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (৩১ মার্চ) সাতটার দিকে দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি শুরু হয়। এ সময় বজ্রঝড়ও হয়। রাজধানীতে বাতাসের গতিবেগ উঠে যায় ঘণ্টায় ৮৩ কিলোমিটার। আর বৃষ্টিপাত হয়েছে ৫ মিলিমিটার।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বর্তমানে কালবৈশাখীর মৌসুম চলছে। এই সময় এর চেয়ে বেশি গতির ঝড়-বৃষ্টি হওয়াও স্বাভাবিক।

অন্য এক পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, সন্ধ্যা নাগাদ কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় সোমবার (০১ এপ্রিল) সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি.মি., যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৪০-৫০ কি.মি. বেগে বৃদ্ধি পেতে পারে।

সোমবার সকাল থেকে মঙ্গলবার (০২ এপ্রিল) সকাল পর্যন্ত ঢাকা, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার সকাল থেকে বুধবার (০৩ এপ্রিল) সকাল পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় দিনের তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।