ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

করব বন সুরক্ষা, উপকূল হবে রক্ষা

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
করব বন সুরক্ষা, উপকূল হবে রক্ষা

পাথরঘাটা (বরগুনা): ‘করব বন সুরক্ষা, উপকূল হবে রক্ষা, করব বন সংরক্ষণ, সুস্থ থাকব সারাক্ষণ’ - এ স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে আজ বৃহস্পতিবার (২১ মার্চ) পাথরঘাটা উপকূলের রক্ষাকবজ বন, বনাঞ্চল, বন বিভাগকে আধুনিকায়ন-লোকবল বৃদ্ধিসহ বন ধ্বংস বন্ধের দাবিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

পরে বন বিভাগের সামনে পাথরঘাটা কাকচিড়া সড়কে মানববন্ধন করা হয়।

এ সময় বক্তব্য রাখেন - পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ, সদর বিট অফিসার জিয়াউল ইসলাম, সংকল্প ট্রাস্টের পরিচালক আব্দুর রহিম, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের মো. মামুন, জাকির মুন্সি, মো. নয়ন প্রমুখ।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, পাথরঘাটায় বর্তমানে সরকারের বেশ কয়েকটি প্রকল্প চলমান। তার মধ্যে ৫০ হাজার গাছের চারা রোপণ করা হবে এ বছরের মধ্যে।

তিনি আরও বলেন, পাথরঘাটায় যে বনভূমি, বনাঞ্চল বা বন রয়েছে তাতে যে লোকবল দরকার তা নেই। লোকবল দরকার ৪৫ থেকে ৫০ জন, রয়েছে মাত্র ১৭ জন। বন ধ্বংসকারীদের মামলা দিলে উল্টো প্রভাবশালীদের ছত্রছায়ায় গুটি কয়েক বনদস্যু বন বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দেয় দাবি করেন তিনি।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, উপকূলের রক্ষাকবজ বন, আর সেই বন আস্তে আস্তে ধ্বংস করা হচ্ছে। এভাবে চলতে থাকলে বন উজাড় তো হবেই, পাশাপাশি উপকূল বিলীন হয়ে যাবে। উপকূলীয় অঞ্চলে বন রক্ষার জন্য সম্মিলিত পদক্ষেপ নেওয়া দরকার।

তিনি আরও বলেন, বনের প্রয়োজনীয়তা, বনের সুফল বোঝাতে স্থানীয় পর্যায়ে সেমিনার, উঠান বৈঠকের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে জনমত তৈরি করার বিকল্প নেই। তাছাড়া বনকে টেকসই করতে বেড়িবাঁধও টেকসই করার বিকল্প নেই।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, বন যে শুধু উপকূল রক্ষা করে শুধু তাই নয়, মানুষের শ্বাস-প্রশ্বাসেও গাছ দরকার। এ জন্য সকলকে এগিয়ে আসতে হবে বন রক্ষার জন্য। পাথরঘাটা উপজেলা প্রশাসন এ বিষয়ে কঠোর অবস্থানে আছে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।