ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় স্বস্তির বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
ঢাকায় স্বস্তির বৃষ্টি ছবি: ডিএইচ বাদল

ঢাকা: তাপপ্রবাহ না থাকলেও রমজানে রাজধানীর জনজীবনে ছিল রোদের দাপট। তবে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি এনে দিল স্বস্তি।

আবহাওয়াবিদ শাহনাজ পারভীন জানিয়েছেন, বিকেল ৫টা থেকে আগের তিন ঘণ্টায় এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজধানীতে। আর ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪৫ থেকে ৬০ কিলোমিটারের মধ্যে ছিল। কোথাও বেশি, কোথাও একটু কম।

মঙ্গলবার (১৯ মার্চ) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাত ১টা পর্যন্ত ঢাকাসহ নয় অঞ্চলে এমন পরিস্থিতি বিরাজ থাকতে পারে। তবে বৃষ্টিতে রাজধানীবাসীর স্বস্তি হলেও ঘরমুখোদের পড়তে হয়েছে বিড়ম্বনায়।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট এবং কুমিল্লা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, বৃষ্টিপাতের প্রবণতা আরও তিনদিন থাকতে পারে। এরপর তাপমাত্রা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।