ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজবাড়ীতে ফসলি জমিতে অবৈধ ইটভাটা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
রাজবাড়ীতে ফসলি জমিতে অবৈধ ইটভাটা

রাজবাড়ী: রাজবাড়ীতে কৃষিজমিতে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। সরকারি নিয়মনীতি না মেনে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং লাইসেন্স ছাড়াই ফসলি জমি, আবাসিক এলাকায় গড়ে উঠেছে ইটভাটা।

 

অবৈধ এসব ইটভাটায় কয়লার পরিবর্তে নির্বিঘ্নে পোড়ানো হচ্ছে লাখ লাখ মণ কাঠ। স্থানীয়দের অভিযোগ, শ্বাসকষ্ট, হাঁপানিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। পাশাপাশি গাছপালা উজাড়ে অক্সিজেনের ঘাটতিতে বিষাক্ত হচ্ছে পরিবেশ। অবৈধ ইটভাটার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রশাসনের।  

সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাজবাড়ী সদরের কল্যাণপুর বাজারের পাশে দুটি ইটভাটায় নির্বিঘ্নে পোড়ানো হচ্ছে কাঠ। গোয়ালন্দ উপজেলার ভাগলপুরে আবাসিক এলাকায় রেললাইনের পাশে পাঁচটি ইটভাটা গড়ে তোলা হয়েছে। এসব ভাটাতেও কাঠ পোড়ানো হচ্ছে নিয়মিতই।

ফসলি জমিতে ইটভাটা

বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামে ফসলি জমির বুকে গড়ে তোলা হয়েছে এমএফবি নামক অবৈধ ইটভাটা। পোড়ানো হচ্ছে কাঠ। বিষাক্ত ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ, ক্ষতিগ্রস্ত হচ্ছে গাছপালা, কমে গেছে ফসলের উৎপাদন।  

রাজবাড়ীর পাঁচটি উপজেলার শুধু কৃষি জমিতেই নয়, আবাসিক এলাকা এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানের পাশেও গড়ে উঠেছে এমন অসংখ্য ইটভাটা। ইটভাটাগুলোতে কয়লার পরিবর্তে নির্বিঘ্নে পোড়ানো হচ্ছে কাঠ।  

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের কার্যকর পদক্ষেপ না নেওয়ায় বছরের পর বছর অবাধে চলছে এসব অবৈধ ইটভাটা।

বালিয়াকান্দির পশ্চিমপাড়া গ্রামের কৃষক জয়নাল শেখ বলেন, এই ইটভাটার ধোঁয়া ও ধুলোবালিতে আমাদের ফসলে নানান রোগবালাই হচ্ছে, উৎপাদন কমে গেছে। ঘরবাড়ির চালা ও আসবাবপত্র নষ্ট হচ্ছে। শিশুরা শ্বাসকষ্ট, হাঁপানিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।  

ভাগলপুর গ্রামের আতিয়ার রহমান বলেন, ফসলি জমি থেকে মাটি কেটে ইটভাটায় এনে পোড়ানো হচ্ছে। ইটভাটার ট্রাক চলাচলের কারণে ধুলোবালিতে রাস্তায় চলা যায় না। বৃষ্টি হলে রাস্তা পিচ্ছিল হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটে।

জিয়াউর রহমান নামে একজন বলেন, প্রশাসনের সামনেই গাছপালা উজাড় করে ইটভাটাগুলোতে কাঠ পোড়ানো হচ্ছে। অথচ এ বিষয়ে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কোনো ভ্রুক্ষেপই নেই।

এদিকে বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজী হননি পরিবেশ অধিদপ্তরের কোনো কর্মকর্তা।  

তবে রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান জানিয়েছেন, যেসব ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হয় সেসব ইটভাটার বিরুদ্ধে তারা মোবাইল কোর্ট পরিচালনা করে থাকেন।

পরিবেশ অধিদফতরের তথ্য মতে, রাজবাড়ী জেলার ৭৮টি ইটভাটার মধ্যে ৫৬টি ভাটাই অবৈধ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।