ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১০ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
১০ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

দিনাজপুর: মাঘ মাস আসতে আর মাত্র কয়েক দিন বাকি থাকলেও পৌষের শেষেই শীত জেঁকে বসেছে দিনাজপুরে। সকাল গড়িয়ে দুপুর পর্যন্ত দেখা মিলছে না সূর্যের।

কনকনে হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় জবুথবু অবস্থা এ জেলার বাসিন্দাদের।  

শুক্রবার (১২) জানুয়ারি সকাল ৯টায় দিনাজপুরে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গা ও কিশোরগঞ্জের নিকলীতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  

আবহাওয়া অফিস বলছে আগামী কয়েকদিনে এই অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।  

শীতের তীব্রতা উপেক্ষা করে ঘর থেকে বের হয়েছেন অনেকেই। এসব মানুষের কষ্টের যেন শেষ নেই।  

কথা হলে সদর উপজেলার কাশিমপুর গ্রামের জেলে ইউসুফ আলী বলেন, কাস্টমার তো ভোরেই মাছ ধরার জন্য বলে। সকাল সকাল সেই মাছ বাজারে নিয়ে যাওয়া হয়। এমনি পানিতে গোসল করা কষ্টকর। পুকুরের ঠাণ্ডা পানিতে মাছ ধরা তো ভয়ংকর ব্যাপার। কিন্তু কিছু করার নাই। পেট বাঁচাতে হলে সব সহ্য করতে হবে।  

একই এলাকার কৃষক আব্দুল বারী বলেন, এখন তো শিম আর ফুলকপির মৌসুম। ভোরে উঠে ফুলকপি কাটতে হয়। পরিষ্কার করে বাজারে নিতে হয়। ফুলকপি ও পাতায় জমে থাকা শীতে কাজ করলে হাতের অবস্থা কাহিল। আগুন পোহানো ছাড়া উপায় থাকে না।  

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার আবহাওয়া সহকারী আসাদুজ্জামান আসাদ বলেন, গত ৯ জানুয়ারি দিনাজপুরে ১৪ ডিগ্রি সেলসিয়াস ১০ জানুয়ারি ১১ দশমিক ৭ ডিগ্রি, ১১ জানুয়ারি ১১ ডিগ্রি এবং ১২ জানুয়ারি ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বাতাসের গতিবেগও বেড়েছে। আগামী কয়েকদিনে এই অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।