ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

নিম্নচাপের প্রভাবে বাগেরহাটের উপকূলে গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
নিম্নচাপের প্রভাবে বাগেরহাটের উপকূলে গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি

বাগেরহাট: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা বাগেরহাট জুড়ে গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি হচ্ছে।  

সোমবার (২৩ অক্টোবর) সকাল থেকে এই বৃষ্টি শুরু হয়েছে।

সময় বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি ও বাতাসের গতি আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়েছে। গভীর নিম্নচাপটি মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণে রয়েছে। যার ফলে মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে মোংলা বন্দরে পণ্য খালাস ও বোঝাই স্বাভাবিক রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সকাল থেকে মোংলা, শরণখোলা, মোরেলগঞ্জ, কচুয়া, রামপালসহ সব উপজেলায়ই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ভারী বৃষ্টির খবরও পাওয়া গেছে। মোংলা, মোরেলগঞ্জ ও শরণখোলা ফেরি ও খেয়াঘাট পারাপারে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী হারবার মাস্টার পাইলট বেলাল উদ্দিন বলেন, বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের সংকেত বাড়ানো ও পরিস্থিতির ওপর নির্ভর করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া  হবে। রোববার (২৩ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত বন্দরে ১১টি বাণিজ্যিক জাহাজ ছিল। সবগুলোর কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

মোংলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন অর রশিদ বলেন, গভীর নিম্নচাপের প্রভাবে সকাল থেকে  সুযের্ আলো দেখা যায়নি।  সকাল থেকে হালকা ও মাঝারি বৃষ্টি হচ্ছে।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন বলেন, নিম্নচাপের বিষয়ে সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রাথমিকভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের সংকেত ও মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।