ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু সমস্যা, নানা পদক্ষেপ নিয়ে জাতিসংঘের কর্মশালা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
জলবায়ু সমস্যা, নানা পদক্ষেপ নিয়ে জাতিসংঘের কর্মশালা

ঢাকা: সম্প্রতি ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক দিক মোকাবিলায় পদক্ষেপ পুনরুদ্ধার থেকে সমৃদ্ধির যাত্রা’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করেছে জাতিসংঘ । এতে ২০ জনের বেশি সাংবাদিক অংশ নিয়েছেন।

সোমবার (২৩ অক্টোবর) ঢাকার জাতিসংঘের আবাসিক সমন্বয়ক অফিস এ তথ্য জানায়। কর্মশালাটির আয়োজন করেছে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারীর কার্যালয় এবং বাংলাদেশে জাতিসংঘের বিভিন্ন সংস্থা। এসব সংস্থার মধ্যে রয়েছে খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করা সংস্থা ইউএন উইমেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), জাতিসংঘ শিল্পোন্নয়ন সংস্থা ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।  

কর্মশালায় জাতিসংঘ বিশেষজ্ঞদের সঙ্গে সাংবাদিকদের সরাসরি আলাপ-আলোচনার একটি সুযোগ করে দিয়েছিল। এর মাধ্যমে উভয় পক্ষ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পদক্ষেপের বিষয়ে নিজ নিজ দৃষ্টিভঙ্গি তুলে ধরতে পেরেছে, নীতি ও সহযোগিতা নিয়ে আলোচনা করতে পেরেছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক দিক মোকাবিলায় পদক্ষেপ ও উদ্যোগগুলোর বিষয়ে জানাতেই এই আয়োজন করা হয়।

এসব বিষয়ের মধ্যে জলবায়ু সহনশীলতা ও সবুজ উন্নয়ন, প্রাতিষ্ঠানিক ও জলবায়ু অর্থায়ন সংস্কার, লিঙ্গপরিচয় সহনশীল পদক্ষেপ, রোহিঙ্গাদের জন্য জলবায়ু পদক্ষেপ এবং সংবাদমাধ্যমের ভূমিকা অন্যতম।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পদক্ষেপের ক্ষেত্রে সংবাদমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ উল্লেখ করে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস বলেন, ‘বাংলাদেশ হলো জলবায়ু ঝুঁকিতে থাকা অন্যতম একটি দেশ। এখানে যথাযথ সংবাদ পরিবেশন ও জলবায়ু নিয়ে জনমানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সংবাদমাধ্যমের ভূমিকা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এ কারণেই সংবাদমাধ্যমের সঙ্গে কাজের ক্ষেত্রে আমরা সাংবাদিকদের সম্ভাব্য সব ধরনের তথ্য দিতে চাই, যাতে করে টেকসই উন্নয়ন অর্জন সম্ভব হয় এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সমাজের সর্বস্তরের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত হয়। ’

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।