ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু সংকট মোকাবিলায় ক্লাইমেট অ্যাকশন ফোরাম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
জলবায়ু সংকট মোকাবিলায় ক্লাইমেট অ্যাকশন ফোরাম 

ঢাকা: ‘প্রযুক্তি, উদ্ভাবন ও সহযোগিতামূলক অর্থায়নের ভিত্তিতে ন্যায্য পরিবর্তনের মাধ্যমে জলবায়ু কর্মপরিকল্পনা পরিচালনা’—এ মূলভিত্তিকে সামনে রেখে প্রথমবারের মতো পোশাক খাতকে ঘিরে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম-২০২৩।  

বুধবার রাজধানীর হোটেল রেডিসন ব্লু তে কার্বন নিঃসরণ হ্রাস ও জলবায়ু সহনশীল অর্থনীতি বিনির্মাণে জলবায়ু রূপান্তর কর্মসূচির জন্য পরিচিত বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরামের এই আয়োজন করা হয়।

পিডিএস লিমিটেডের সহায়তায়, লডস ফাউন্ডেশনের সহযোগিতায়, অ্যাপারেল ইমপ্যাক্ট ইনস্টিটিউট, এপিক গ্রুপ ও অক্সফাম বাংলাদেশের যৌথ উদ্যোগে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের এ আয়োজন জলবায়ু সংকট মোকাবিলায় ভূমিকা রাখবে বলে আশা করেন আয়োজকরা।  

এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি, বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের মাননীয় রাষ্ট্রদূত ও কূটনৈতিক প্রধান চার্লস হুইটলি, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের উপরাষ্ট্রদূত থিয়ে উডস্ট্রা, বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের উন্নয়ন কর্পোরেশনের প্রধান মাইকেল ক্রেজা, পিডিএস লিমিটেডের প্রতিষ্ঠাতা ও নির্বাহী ভাইস চেয়ারম্যান পলক শেঠ, বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোস্তাফিজ উদ্দীনসহ আরো অনেকে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, ট্রাস্ট ফান্ডের সহায়তায় চলমান বিভিন্ন জলবায়ু কর্মসূচির উল্লেখযোগ্য অর্জনগুলো সকলের সামনে উপস্থাপনকালে বলেন, প্রায় ৪৯ কোটি ডলার বিনিয়োগে সৃষ্ট জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকায় ৮৫০টিরও বেশি জলবায়ুসহিষ্ণু প্রজেক্টে সহায়তা করেছে।

চার্লস হুইটলি টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে সম্মিলিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।  


থিয়েস উডস্ট্রা বলেন, পিএসিটি প্রোগ্রামের মাধ্যমে নেদারল্যান্ড এদেশের শিল্পখাতে পাঁচ লাখ টন গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসে সহায়তা করেছে, যা ৯০০টি গাড়ির নিঃসৃত গ্রিনহাউস গ্যাসের সমান।

মোস্তাফিজ উদ্দীন তার স্বাগত বক্তব্যে জলবায়ু পরিবর্তনসূচক আলোচনায় উৎপাদন খাতের অন্তর্ভুক্তিতে সন্তোষ প্রকাশ করে বলেন, জলবায়ু পরিবর্তনসূচক এসব আলোচনায় আমরা নিয়মিতভাবে পরিবর্তন ও সংশ্লিষ্ট ঝুঁকি হ্রাসভিত্তিক আলোচনা করে থাকি। এই আলোচনায় উৎপাদনকারীরা যুক্ত হওয়ায় আমরা আনন্দিত।  

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
টিএ/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।