ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

ঢাকা: দেশের পাঁচটি জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, ব্ৰহ্মপুত্র ও যমুনার পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। শুক্রবার (০১ সেপ্টম্বর) ব্রহ্মপুত্র নদের পানি সমতল স্থিতিশীল থাকতে পারে ও যমুনা নদীর পানির সমতল বৃদ্ধি পেতে পারে।

গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল হ্রাস পাচ্ছে, যা শনিবার (০২ সেপ্টেম্বর) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

যমুনা নদী কাজিপুর পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এছাড়া যমুনা নদীর তীরবর্তী গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি বিরাজ করতে পারে, যা পরবর্তীতে উন্নতি লাভ করতে পারে।

বর্তমানে তিস্তার পানি রংপুরের কাউনিয়ায়, যমুনার পানি গাইবান্ধার ফুলছড়ি ও সাঘাটায়, জামালপুরের বাহাদুরাবাদ, বগুড়ার সারিয়াকান্দি, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের পোড়াবাড়ীতে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে এসব জেলা নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে পানির সমতল বেড়েছে ৫৫টিতে, কমেছে ৫২টিতে। আর দুটি স্টেশনে পানির সমতল অপরিবর্তিত আছে।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।