ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ছয় জেলার নিম্নাঞ্চল বন্যাকবলিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
ছয় জেলার নিম্নাঞ্চল বন্যাকবলিত

ঢাকা: উত্তরাঞ্চলের নদ-নদীর পানি বিপৎসীমার ওপর ওঠায় ছয় জেলার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। বন্যা আক্রান্ত এলাকা আরও বাড়তে পারে।

বুধবার (৩০ আগস্ট) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্র এমন শঙ্কার কথা জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ প্রতীম বড়ুয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীগুলোর পানির সমতল বাড়ছে, অপরদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল কমছে, যা আগামী শুক্রবার (১ সেপ্টেম্বর) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বৃহস্পতিবারের (৩১ আগস্ট) মধ্যে যমুনা নদীর পানি কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

অন্যদিকে যমুনা নদীর তীরবর্তী গাইবান্ধা, জামালপুর, বগুড়া ও টাঙ্গাইলের নিম্নাঞ্চলে স্বল্প নিম্নাঞ্চল বন্যা পরিস্থিতি বিরাজ করতে পারে, যা পরবর্তীতে উন্নতি লাভ করতে পারে। তবে তিস্তা নদীর পানির সমতল কমছে, যা অব্যাহত থাকতে পারে এবং লালমনিরহাট ও রংপুরের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে। বর্তমানে তিস্তার পানি রংপুরের কাউনিয়ায়; যমুনার পানি গাইবান্ধার ফুলছড়ি ও সাঘাটায়, বগুড়ার সারিয়াকান্দি, জামালপুরের বাহাদুরাবাদ এবং টাঙ্গাইলেল পোড়াবাড়িতে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে বুধবার পানির সমতল বেড়েছে ৬১টিতে, কমেছে ৪৬টিতে। আর অপরিবর্তিত আছে দুইটি স্টেশনের পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।