ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৩০ মিনিটে পদ্মায় বিলীন ১২ বসতঘর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
৩০ মিনিটে পদ্মায় বিলীন ১২ বসতঘর

মানিকগঞ্জ: মানিকগঞ্জের হরিরামপুর ধূলশুড়া এলাকায় মাত্র ৩০ মিনিটের মধ্যে ১২টি বসতঘরসহ ফসলি জমি পদ্মা নদীতে বিলীন হয়ে গেছে।  

গতকাল সোমবার (২১ আগস্ট) রাত ৯টার দিকে উপজেলার ধূলশুড়া ইউনিয়নের আবিধারা ও ইসলামপুর এলাকায় বসতবাড়ি ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে -এমন তথ্য নিশ্চিত করেছেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মানিকগঞ্জ।

পদ্মায় বিলীনের পথে ৪৬ নম্বর চর মকুন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির একটি পিলার পদ্মায়, ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।  

জানা গেছে, গত সোমবার রাতে পদ্মা নদীতে ৩০ মিনিটের মধ্যে ১২টি ঘরবাড়িসহ বেশ কিছু ফসিল জমি ভাঙনের কবলে পড়ে। সরিষা ৫ মণ, ৫০ মণ ধান, ৪ মণ তিল ও ভুট্টাসহ আমার ঘর পদ্মায় নিয়ে গেছে। ৩০-৪০ মিনিটে আমার সব শেষ। আমরা পথের ফকির হয়ে গেছি। আবিধারা ও ইসলামপুর গ্রামের লিটনের ঘর, বাদলের ঘর ৩টা, রফিজ, কালামের বাড়ি, সেকেন্দার দোকান, শাহিনের বাড়ি, আফজাল বিশ্বাস, সিদ্দিক মেম্বারের বাড়ি বিলীন হয়ে গেছে। ১২টি বাড়ির ঘর ও ধান, ভুট্টা, তিল পদ্মায় পড়ে গেছে।  

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তাপসী রাবেয়া বলেন, পদ্মা নদীতে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছি। দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

পাউবো মানিকগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দীন বলেন, ভাঙনকবলিত এলাকার ১২শ মিটার এলাকায় আপদকালীন কাজ চলমান আছে। জিও ব্যাগের (বালিভর্তি ব্যাগ) পাশাপাশি, জিও টিউব ও ডাম্পিং শুরু করেছি। আশা করি ভাঙন রোধ হবে।  

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।