ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৩৯.৭ ডিগ্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৩৯.৭ ডিগ্রি ছবি: বাংলানিউজ

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় প্রতিদিনই বাড়ছে তাপমাত্রার পারদ। বুধবার (১২ এপ্রিল) এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

এছাড়া টানা ১০ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ ঘর থেকে বাইরে বের হচ্ছে না। নাভিশ্বাস দেখা গেছে মানুষের মধ্যে।

এর আগে গত ০২ এপ্রিল থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায়, যা বিরল। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এ অঞ্চলের ওপর দিয়ে। তবে এ সময়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম রয়েছে। ১২ এপ্রিল বাতাসের আর্দ্রতার পরিমাণ ১০ শতাংশ।  

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, টানা ১০ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়। আজও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ তামপাত্রার রেকর্ড। আগামী আরও কয়েকদিন এমন দাবদাহ পরিস্থিতি থাকবে। একই সঙ্গে তাপমাত্রা আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।