ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র কালবৈশাখীর শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
তীব্র কালবৈশাখীর শঙ্কা

ঢাকা: চলতি মাসে (এপ্রিল) তীব্র কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। এছাড়া দুই-তিনটি তাপপ্রবাহের পর আসতে পারে ঘূর্ণিঝড়ও।

রয়েছে শিলাবৃষ্টির সঙ্গে বজ্রঝড়ের আশঙ্কাও।

দীর্ঘমেয়াদি এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, এপ্রিল মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দেশে ৩-৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং ১-২ দিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভবনা রয়েছে।

এ মাসেই দেশে ২-৩টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

এদিকে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে ১টি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। এপ্রিল মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভবনার প্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্তিতি সৃষ্টি হতে পারে। অন্যত্র, দেশের সকল প্রধান নদ-নদী সমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

এই অবস্থায় চলতি মাসে দৈনিক গড় বাষ্পীভবন হবে ৩ থেকে ৫ মিলিমিটার। আর গড় সূর্যকিরণ থাকবে ৫ দশমিক ৫০ ঘণ্টা থেকে ৭ দশমিক ৫০ ঘণ্টা।

বর্তমানে দেশের তাপমাত্রা বাড়ছে। সোমবার (০৩ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। নদীবন্দর কিংবা সমুদ্রবন্দরে কোনো সতর্কতা সংকেত নেই। নেই ভারী বর্ষণের আভাসও।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।