ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় বায়ুদূষণ: ২১ গাড়ি ও ১৫ প্রতিষ্ঠানকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
ঢাকায় বায়ুদূষণ: ২১ গাড়ি ও  ১৫ প্রতিষ্ঠানকে জরিমানা -ফাইল ছবি

ঢাকা: বায়ুদূষণের দায়ে ঢাকার ধানমন্ডি, মোহাম্মদপুর, শেরেবাংলা নগর, শ্যামপুর ও যাত্রাবাড়ী এলাকায় ২১টি যানবাহনকে ৩৪ হাজার ৩শ টাকা এবং ১৫টি প্রতিষ্ঠানকে ৭৭ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পরিবেশন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বায়ুদূষণের দায়ে ঢাকায় ২১টি যানবাহনকে ৩৪ হাজার ৩শ টাকা এবং ১৫টি প্রতিষ্ঠানকে ৭৭ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয় ওঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর, শেরেবাংলা নগর, শ্যামপুর ও যাত্রাবাড়ী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে মোহাম্মদপুর এলাকায় ২টি প্রতিষ্ঠানকে মোট ৭ হাজার টাকা, যাত্রাবাড়ী এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে মোট ৪০ হাজার টাকা এবং শ্যামপুর এলাকায় ১০টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

এছাড়া যানবাহনের কালোধোঁয়া দ্বারা বায়ুদূষণের দায়ে ধানমন্ডি এলাকায় ৯টি যানবাহনকে মোট ১৪ হাজার ৮০০ টাকা এবং শেরেবাংলা নগর এলাকায়  ১২টি যানবাহনকে মোট ১৯ হাজার ৫০০ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। ঢাকার আশপাশেও বায়ুদূষণ বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।