ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিপূরণের দাবিতে শ্যামনগরে সাইকেল র‌্যালি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিপূরণের দাবিতে শ্যামনগরে সাইকেল র‌্যালি

সাতক্ষীরা: জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিপূরণের দাবিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সাইকেল র‌্যালি হয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের আজাদ মঞ্চ থেকে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও সিডিও’র আয়োজনে ‘ক্ষতিপূরণের অঙ্গীকার, জলবায়ুর সুবিচার’ স্লোগানকে সামনে রেখে এ সাইকেল র‌্যালি বের করা হয়।

‘উপকূল বাঁচাতে টেকসই বেড়িবাঁধ চাই’, ‘বেঁচে থাকার অধিকার, চাই জলবায়ু সুবিচার’, ‘কার্বন নিঃসরণ হ্রাস করি, পৃথিবী রক্ষা করি’, ‘উপকূলের ভারসাম্য রক্ষা করি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি’, ‘ক্ষতিপূরণের অঙ্গীকার, জলবায়ুর সুবিচার’-এমন বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড বহনকারী সাইকেল র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শ্যামনগর প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।  

পরে সেখানে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিপূরণের দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি এম আকবর কবীর, উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের স্বেচ্ছাসেবক সাইদুল ইসলাম, সিডিও ইয়ুথ টিমের স্বেচ্ছাসেবক হাফিজুর রহমান, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদারসহ অনেকে।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা বেড়েছে। ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের কারণে সব কিছু হারিয়ে মানুষ নিঃস্ব হয়ে পড়ছে। বিপর্যস্ত হচ্ছে জনজীবন। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে উপকূলে লবণাক্ততার মাত্রা বেড়েছে। ফলে ব্যাহত হচ্ছে কৃষিভিত্তিক জীবন জীবিকা।

এসময় তারা উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ তৈরিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে স্থানীয় জনগণের মধ্যে সচেতনতা বাড়ানো, উপকূলের মানুষের জন্য সুপেয় পানি নিশ্চিতকরণ, জলবায়ুর ন্যায্যতা, দ্বন্দ্ব সংঘাতের রূপান্তর ঘটানো ও জেন্ডার ন্যায্যতা নিশ্চিত করার দাবি জানান।

পরে একই দাবিতে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।