ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মঙ্গলবারই রাষ্ট্রপতির কাছে তালিকা দেবে সার্চ কমিটি

রহমান মাসুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১২
মঙ্গলবারই রাষ্ট্রপতির কাছে তালিকা দেবে সার্চ কমিটি

ঢাকা: মঙ্গলবার রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানের কাছে নতুন সিইসি ও ইসি নিয়োগের জন্য সংক্ষিপ্ত তালিকা জমা দেবে সার্চ কমিটি। তবে এর আগে আর এক দফা এ কমিটির বৈঠক বসবে।



সোমবার সন্ধ্যায় সার্চ কমিটির বৈঠক শেষে সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব মোশারফ হোসেন ভূঁইয়া এ কথা বলেন।

তিনি বলেন, ‘আগামীকাল মঙ্গলবার বেলা ৫টায় কমিটি আরো একবার বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। ’

সচিব বলেন, ‘পাঁচটায় বৈঠকে বসে সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে কমিটি সন্ধ্যা ছয়টায় তা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবে। ’

উল্লেখ্য, রাষ্ট্রপতি অনুমোদিত এ সার্চ কমিটি রাষ্ট্রপতির সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নতুন সিইসি ও ইসি পদে নিয়োগের জন্য নাম আহবান করে।

এ নিয়োগের লক্ষ্যে কমিটি ১৯ জন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও ১৫ জন সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের তালিকা সংগ্রহ করেছে। এছাড়াও কমিটি দেশের সকল বিচারিক আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতিদের তালিকাও সংগ্রহ করে।

কমিটির কাছে জমা দেওয়া রাজনৈতিক দলগুলোর প্রার্থী তালিকা ও কমিটির সংগৃহীত তালিকা ধরেই প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নাম চূড়ান্ত করা হবে।

গত ২২শে জানুয়ারি  নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে নামের সুপারিশ তৈরি করতে চার সদস্যের সার্চ বা অনুসন্ধান কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান।

প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারককে সভাপতি করে গঠিত এই কমিটিতে সদস্য করা হয় হাইকোর্ট বিভাগের একজন বিচারক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং সরকারি কর্মকমিশন চেয়ারম্যানকে।

কমিটি’র কার্য পরিধিতে বলা হয়, অনুসন্ধান কমিটি গঠনের ১০ কার্য দিবসের মধ্যে কমিটির সুপারিশ রাষ্ট্রপতির কাছে পেশ করবে। কমিটি সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে প্রতিটি শূন্য পদের বিপরীতে দুইজন করে ব্যক্তির নাম সুপারিশ করবে।

এর পরদিন ২৩শে জানুয়ারি নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সভাপতির দায়িত্ব পালন করতে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও সদস্য হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারক মো. নূরুজ্জামানের নাম পাঠান প্রধান বিচারপতি। এরপর থেকেই কমিটি তাদের কাজ শুরু করে।

সূত্র জানায়, গত ২৪ জানুয়ারি হাতে সময় কম থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিবের তালিকা চায় সার্চ কমিটি। এর ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার স্বাক্ষরিত সাবেক মুখ্য সচিবের একটি তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রমতে, বর্তমান মুখ্য সচিব বাদে এ পর্যন্ত ১৫ জন কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন। এ তালিকায় রয়েছেন- রুহুল কুদ্দুস, এএইচকে সাদেক, খোরশেদ আলম, এম মোস্তাফিজুর রহমান, সৈয়দ হাসান আহমেদ, কে এম রাব্বানী, আ ন ম ইউসুফ, সৈয়দ আহমদ, আতাউল হক, এস এ সামাদ, শাহ মুহাম্মদ ফরিদ, ড. কামাল সিদ্দিকী, আলী ইমাম মজুমদার, এম আবদুল আজিজ ও সর্বশেষ আবদুল করিম।

মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইট অনুযায়ী ১৯ জন সাবেক মন্ত্রিপরিষদ সচিব বর্তমান মন্ত্রিপরিষদ সচিবের আগে দায়িত্ব পালন করেছেন।

এ তালিকায় রয়েছেন- এইচ টি ইমাম, শফিউল আজম, আবদুল মোনেম খান, এম. কেরামত আলী, মো. মাহবুবুজ্জামান, মো. মুজিবুল হক, এমকে আনোয়ার, মো. সিদ্দিকুর রহমান, এম. আইয়ুবুর রহমান, সৈয়দ আহমেদ, আতাউল হক, কাজী শামসুল আলম, ড. আকবর আলি খান, ড. কামাল উদ্দিন সিদ্দিকী, ড. সাদত হুসাইন, এএসএম আবদুল হালিম, মো. আবু সোলায়মান চৌধুরী, আলী ইমাম মজুমদার ও সর্বশেষ এম. আবদুল আজিজ, এনডিসি।

এদের মধ্যে এইচ টি ইমাম বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা।

অন্যদিকে এমকে আনোয়ার প্রধান বিরোধী দল বিএনপি’র সংসদ সদস্য (এমপি) ও স্থায়ী কমিটি’র সদস্য।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ