ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেই প্রভাষকের বেতন-ভাতা স্থগিত, মূল সনদ দাখিলের নির্দেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
সেই প্রভাষকের বেতন-ভাতা স্থগিত, মূল সনদ দাখিলের নির্দেশ অভিযুক্ত শিক্ষককে মূল সনদ দিতে কলেজ কর্তৃপক্ষের চিঠি। ছবি: বাংলানিউজ

লালমনিরহাট: জাল সনদে প্রভাষক পদে চাকরি করায় অভিযুক্ত শিক্ষক শাহনা পারভীনের বেতন-ভাতা স্থগিতসহ জাল করা মূল সনদটি জমা দিতে নির্দেশ দিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

শাহানা পারভীন লালমনিরহাটের বড়বাড়ি শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রভাষক।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০০৯ সালে ৯ জুলাই ইতিহাস বিভাগের প্রভাষক হিসেবে শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয়ে যোগদান করেন শাহানা পারভীন।

নিয়োগকালীন সময় রোল ২২০৮০৫১২ ও রেজি নং ৬১৭৩৫৭১ উল্লেখ করে দ্বিতীয় শিক্ষক নিবন্ধন পরীক্ষার সনদ দিয়ে ২০১০ সালে ১০ নভেম্বরে এমপিও ভুক্ত হন তিনি। যার শিক্ষক নিবন্ধন সনদ জাল বলে শনাক্ত করে শাহানা পারভীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১১ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অঞ্চল রংপুরের উপ-পরিচালক বরাবর চিঠি পাঠান এনটিআরসিএ’র সহকারী পরিচালক মোস্তাক আহমেদ।  

এর প্রেক্ষিতে ২৫ অক্টোবর অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে মামলা করতে নির্দেশনা দিয়ে কলেজ কর্তৃপক্ষকে আদেশ দেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা রংপুর অঞ্চলের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) আখতারুজ্জামান। বিষয়টি ধামাচাপা দিতে কলেজ কর্তৃপক্ষ এক মাসেও কোনো ব্যবস্থা নেয়নি।

>>আরো পড়ুন...জাল সনদে প্রভাষক, মামলা করতে এনটিআরসিএ’র চিঠি

বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে কলেজ কর্তৃপক্ষকে দ্রুত আইনগত ব্যবস্থা নিতে টেলিফোনে নির্দেশনা দেয় জেলা শিক্ষা অফিস। এর প্রেক্ষিতে ওই দিনের স্বাক্ষরিত একটি অফিস আদেশে অভিযুক্ত প্রভাষক শাহানা পারভীনের বেতন ভাতা স্থগিত করে কলেজ কর্তৃপক্ষ। সেই চিঠিতে আগামী তিন দিনের মধ্যে শিক্ষক নিবন্ধন সনদের মূল কপি কলেজ অফিসে জমা দেওয়ার নির্দেশ দেন কলেজে অধ্যক্ষের দায়িত্ব থাকা উপাধ্যক্ষ মরতুজা হোসেন।

বড়বাড়ি শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ মরতুজা হোসেন বাংলানিউজকে জানান, অভিযুক্তের বেতন-ভাতা স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে জাল করা মূল সনদটি তিন দিনের মধ্যে কলেজ অফিসে জমা দিতে শাহনা পারভীনকে চিঠি পাঠানো হয়েছে। জাল করা সনদটি জব্দ করে তার বিরুদ্ধে সদর থানায় মামলা দায়ের করা হবে।

লালমনিরহাট জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) আজিজুল ইসলাম বাংলানিউজকে জানান, কলেজ কর্তৃপক্ষ অভিযুক্ত প্রভাষকের বেতন ভাতা স্থগিত করে মূল সনদটি উদ্ধারে চিঠি পাঠানো হয়েছে অভিযুক্ত প্রভাষককে। মূল সনদ পেলে কলেজ কর্তৃপক্ষ আইনগত ব্যবস্থা নেবে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ