ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিংহী ‘নোভা’র বর রংপুরের ‘বাদশা’, চলছে বিয়ের তোড়জোড়

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
সিংহী ‘নোভা’র বর রংপুরের ‘বাদশা’, চলছে বিয়ের তোড়জোড়

চট্টগ্রাম: ফয়’স লেক পাড়ের চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী ‘নোভা’র বিয়ের তোড়জোড় চলছে। বর হিসেবে আনা হয়েছে রংপুর চিড়িয়াখানার পুরুষ সিংহ ‘বাদশা’কে।

বাদশার বয়স প্রায় ১৫ বছর।

শনিবার রাত ১২টায় যাত্রা শুরু করে বাদশাকে বহনকারী ট্রাকটি রোববার সকালে ঢাকা পৌঁছায়। সেখানে সূর্যাস্তের জন্যে অপেক্ষার পর পুনরায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা শুরু করেছিল বাদশা। সর্বশেষ সোমবার সকাল ১০টায় ডা. মনজুর মোরশেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম বাদশাকে বহনকারী ট্রাকটিসহ নিরাপদে চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছায়।

বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মনজুর মোরশেদ।

তিনি জানান, ২০০৫ সালের ১৬ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নিয়েছিল সিংহ শাবক ‘বর্ষা’ ও ‘নোভা’। দুই বোনের জন্মের কিছুদিন পর তাদের মা ‘লক্ষ্মী’ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা ‘রাজ’ মারা যায়। এরপর আর কোনো নতুন সিংহ চিড়িয়াখানায় আনা হয়নি। একই সঙ্গে চিড়িয়াখানায় আর কোনো পুরুষ সিংহ না থাকায় ‘বর্ষা’ ও ‘নোভা’ কুমারী থেকে যায়। তাদের ঘর-সংসার করাও হয়ে ওঠেনি।

ডা. মনজুর মোরশেদ বলেন, অনেক খোঁজখবর করেও উপযুক্ত পুরুষ সিংহ পাওয়া যায়নি। সম্প্রতি আমরা সংবাদপত্রের মাধ্যমে রংপুর চিড়িয়াখানায় দুটি পুরুষ সিংহ থাকার খবর পাই। এরপর বর্ষা ও নোভার মধ্য থেকে একটি রংপুর চিড়িয়াখানার সঙ্গে অদলবদল করার ব্যাপারে আলোচনার ভিত্তিতে সমঝোতায় উপনীত হই। তারই ধারাবাহিকতায় বর্ষাকে দুটি খাঁচায় পুরে ট্রাকে করে গত ২৮ আগস্ট চট্টগ্রাম থেকে রংপুরে নিয়ে যাওয়া হয়। সেখানে ‘রাজা’র সঙ্গী হবে বর্ষা।

তিনি জানান, বর্ষাকে নিয়ে যাওয়া এবং বাদশাকে নিয়ে আসার খরচ চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ বহন করছে। কারণ চট্টগ্রাম চিড়িয়াখানার জৌলুস বাড়ানোর জন্যে প্রাণচঞ্চল সিংহ-সিংহী দরকার ছিল। এ উদ্যোগের ফলে নোভা-বাদশার সংসারে বংশবৃদ্ধির আশা করছি আমরা।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, বাদশা’র নামকরণ করেছে রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পরিবর্তন করে আরও আকর্ষণীয় নামকরণের কথাও ভাবছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এটি নির্ভর করছে জেলা প্রশাসক মহোদয়ের সিদ্ধান্তের ওপর।

বর্তমানে সপ্তাহখানেক বাদশা-নোভাকে পাশাপাশি খাঁচায় রাখা হবে জানিয়ে ডা. মনজুর মোরশেদ বলেন, শিগগির দুটি সিংহকে একসঙ্গে রাখছি না। কারণ তারা মারামারি করতে পারে। আপাতত সপ্তাহখানেক পাশাপাশি থেকে ভাববিনিময় করুক। তারপর বিয়ের আয়োজন করবো। ওই বিয়েতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ, কর্মকর্তা-কর্মচারী, দর্শক ছাড়াও সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬,

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ