ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জিএসি’র সদস্য হলেন নুরুন্নবী চৌধুরী হাছিব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
জিএসি’র সদস্য হলেন নুরুন্নবী চৌধুরী হাছিব

ইন্টারনেটে জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক (অপারেশনস কমিটি) নুরুন্নবী চৌধুরী হাছিব উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের (ডব্লিউএমএফ) গ্র্যান্ড অ্যাডভাইজারি কমিটির (জিএসি) সদস্য নির্বাচিত হয়েছেন।

শনিবার থেকে তিনি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছেন।



প্রশাসক এবং আইইজি কমিটির সদস্য হওয়ার পাশাপাশি জিইসি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পাওয়ার পর নুরুন্নবী চৌধুরী হাছিব জানান, ‘মূলত প্রশাসকেরা উইকিপিডিয়ার প্রশাসন ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন। নিবন্ধ তৈরি করা, সম্পাদনা এসব কাজ সাধারণ ব্যবহারকারীরাই করে থাকে। তাদের সহযোগিতা বিশেষকরে উইকিপিডিয়ার নিয়ম-নীতি, শৃঙ্খলা রক্ষায় কাজ করেন প্রশাসকরা।

আরো জানান, ডব্লিউএমএফের গ্র্যান্ড বিষয়ক তিনটি কমিটির মধ্যে অন্যতম জিএসি। সাধারণত এ কমিটির সদস্যরাই সিদ্ধান্ত নিয়ে থাকেন কোন প্রকল্পগুলো গ্র্যান্ডের জন্য নির্বাচিত হবে। প্রকল্প প্রস্তাব যাচাই করা সহ সার্বিক সিদ্ধান্ত কমিটির সদস্যরাই নিয়ে থাকেন। নির্বাচিত সিদ্ধান্তগুলো উইকিমিডিয়া ফাউন্ডেশনের চূড়ান্ত পরিচালনা পর্ষদ সভায় পাশ হয়।

বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি মেটা, উইকিমিডিয়া কমন্সসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে ২০০৮ সাল থেকে সক্রিয়ভাবে নিয়মিত নতুন নতুন সব নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন হাছিব। এসবের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণে নিয়মিত কর্মশালা, সেমিনার পরিচালনা করে যাচ্ছেন।

গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়া, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাংলা উইকিপিডিয়ার আয়োজনে তিনি অংশগ্রহন করেন।

ওপেন সোর্স ভিত্তিক নানা কার্যক্রম পরিচালনাকারী যুক্তরাজ্য-ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করছেন নুরুন্নবী চৌধুরী হাছিব।
   
বাংলা উইকিপিডিয়া এবং এ বিষয়ে নিয়ে জানতে আগ্রহী যে কেউ  [email protected] ঠিকানায় ই-মেইল করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ