ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
bangla news

দশম দিনে নতুন বই ৯৫টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১০ ১২:২৩:৫১ পিএম

অমর একুশে বইমেলার দশম দিনে ৯৫টি নতুন বই এসেছে। এ নিয়ে প্রথম দশ দিনে আসা বইয়ের মোট সংখ্যা দাঁড়ালো ৮৩২টি।

ঢাকা: অমর একুশে বইমেলার দশম দিনে ৯৫টি নতুন বই এসেছে। এ নিয়ে প্রথম দশ দিনে আসা বইয়ের মোট সংখ্যা দাঁড়ালো ৮৩২টি।

বৃহস্পতিবার আসা বইগুলোর মধ্যে ২২টি উপন্যাস , ১৮টি কবিতা, ১৭টি গল্প, সতটি প্রবন্ধ ও চারটি গবেষণাগ্রন্থ রয়েছে। উল্লেখযোগ্য লেখকদের মধ্যে রয়েছেন প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, এমাজউদ্দীন আহমদ, রিজিয়া রহমান, সেলিনা হোসেন, আবেদ খান, নির্মলেন্দু গুণ, মুনতাসীর মামুন, মুহম্মদ জাফর ইকবাল, ইয়াফেস ওসমান, ড. আবুল হাসনাত, সৈয়দ ইকবাল প্রমুখ।

সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘উপনিবেশের সংস্কৃতি’ বইটি এনেছে শুদ্ধস্বর। শামসুর রাহমানের নির্বাচিত সাক্ষাৎকার নিয়ে আহমাদ মাযহার ও পিয়াস মজিদ সাক্ষাৎকার ‘কবি কথন’ও এনেছে তারা। রিজিয়া রহমানের গল্পগ্রন্থ ‘চার দশকের গল্প’ এসেছে ঐতিহ্যে। এমাজউদ্দীন আহমদের রাজনীতিবিষয়ক প্রবন্ধ ‘গণতন্ত্রের প্রত্যাশা ও বাংলাদেশের রাজনীতি’ এনেছে এশিয়া পাবলিকেশন্স। কথা প্রকাশ এনেছে সেলিনা হোসেনের প্রবন্ধ ‘প্রিয় মুখের রেখা’। কালের কণ্ঠ সম্পাদক আবেদ খানের গল্প ‘হারানো হিয়ার নিকুঞ্জ পথে’ ও ‘আনলো বয়ে কোন বারতা’ এনেছে সময় প্রকাশন। একই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমানের কবিতা ‘নয় মানুষ কয় মানুষ’ও। নির্মলেন্দু গুণের শিশুতোষ ‘কালো মেঘের ভেলা’ নিয়ে এসেছে প্রিতম প্রকাশ। মুনতাসীর মামুন ও জয়ন্ত কুমার রায়ের প্রবন্ধ ‘ভারত বাংলাদেশ সম্পর্কের চালচিত্রে বর্তমান পরিপ্রেতি’ এসেছে মাওলা ব্রাদার্সে। মুক্তধারায় এসেছে মুহম্মদ জাফর ইকবালের বিজ্ঞানবিষয়ক ‘দেখা আলো না দেখা রূপ’। সৈয়দ ইকবাল গল্প ‘একদিন বঙ্গবন্ধু’ এনেছে দি রয়েল পাবলিশার্স।

বৃহস্পতিবার অনিন্দ্য প্রকাশ এনেছে খালেদ হোসাইনের কবিতা ‘পথ ঢুকে যায় বুকে’, শুচি সৈয়দের কবিতা ‘দশ দিকে দশ দ্বার ডাকছে দুয়ার খুলে’, মোহাম্মদ আবু বকরের প্রবন্ধ ‘লাঠি পুলিশ মিছিল’, মোস্তফা মীরের উপন্যাস ‘গোধূলী বেলায়’, মোকারম হোসেনের শিশুসাহিত্য ‘আমাদের সবুজ বন্ধুরা’, ফরিদুর রহমানের প্রবন্ধ ‘মানসাঙ্ক ১৯৭১’, আলম তালুকদারের ‘ছড়া চম চম ছড়া ঝম ঝম’ ও পুলক হাসানের কবিতা ‘পরকীয়া ওমে’।

ইতি প্রকাশনে এসেছে তপন দেবনাথের গল্প ‘শ্রাবণ মেঘের রাত’, ও ‘বাদল দিনের তিনটি কদমফুল’, উপন্যাস ‘হলিউডের ডাইলের পানি’ এবং ফারজানা আহমেদ উপন্যাস ‘বেলা অবেলার সুখ-দুঃখ’ ও মাইনুল এইচ সিরাজীর উপন্যাস ‘প্রেম পৃথিবীর পাঁচালী’।

মিজান পাবলিশার্স এনেছে অরুণাভ সরকারের গল্প ‘আমার স্বাধীনতা’, শাহেদ জাহিদীর গল্প ‘শব্দগুলো মাল্টিকালার’, জহিরুল হকের কবিতা ‘আপন মনে শূন্যে উড়ি’, মো. জহিরুল ইসলাম মিলনের গল্প ‘অসমাপ্ত কথা’ ও মুহম্মদ শফির গল্প ‘সরদার বাড়ির রাঙা বউ’।

মূর্ধন্য এনেছে নাট্যকার জামালউদ্দিন হোসেনের অনুবাদগ্রন্থ ‘দু’টি মানবতাবাদী আমেরিকান নাটক’, কাউছার আজম সমাপ্তর কবিতা ‘অমীমাংসিত পা-ুলিপি’, মহসিন খানের কবিতা ‘রাধাচূড়া’ এবং সালমা আফরিনের দু’টি উপন্যাস ‘বৃষ্টির রাত ও ‘আমি সেই মেয়ে’।

বিভাসের নতুন বই ছিল লোকমান ফরাজীর উপন্যাস ‘সীমাবদ্ধতার সীমা লঙ্ঘন’, মাহফুজুর রহমান সৌরভের কবিতা ‘পদ্মজলের চোখ’ এবং সৈয়দ আরিফ আজাদের উপন্যাস ‘বাবা জেগে ওঠো’।

শিরীন পাবলিকেশন্স এনেছে ডি এম আক্তার উজজামানের কাব্যগ্রন্থ ‘বেদনার মাঝে’, কমল হালদারের উপন্যাস ‘মনের গহিনে বসতি’ এবং জাফর ইকবালের উপন্যাস ‘কাশফুল ভালোবাসা’।

ঝর্ণা দাশ পুরকায়স্থের গল্প ‘রিমঝিমের স্বপ্ন বাড়ি’, শামীমা শাহীনের উপন্যাস ‘কেউ ভুলে পড়ে’ ও পরিতোষ বাড়ৈর উপন্যাস ‘আগুন পানির বধূয়া’ এনেছে পার্ল পাবলিকেশন্স।

ড. আবুল হাসনাত সম্পাদিত দু’টি বই ‘মুক্তিযুদ্ধের কবিতা’ ও ‘মুক্তিযুদ্ধের গল্প’ প্রকাশ করেছে কালিকলম প্রকাশনা।

পাঠক সমাবেশ এনেছে আহমেদ করিম চৌধুরী গবেষণা `HUMAN RESOURCE DEVELOPMENT MARITIME EDUCATION AND TRAINING IN BANGLADESH` ও নাজমা চৌধুরী গবেষণা `OF MANGROVES AND MONSTERS`.

দি রয়েল পাবলিশার্স নিয়ে এসেছে শহিদুল ইসলাম মিন্টুর গল্প ‘ভূতগুলো সব জোকার’ ও শাওন আসগরের গল্প ‘সাবলেট ও ভালোসার খ- চাঁদ’। মুক্তদেশ প্রকাশন এনেছে মিজানুর রহমান কল্লোলের রম্য গল্প ‘পিশাচী’ ও জাবেদ ইমনের ‘ব্যাচেলর জোক্স’। মাহবুব-উর-রশিদের গল্প ‘শংকর রহস্য’ ও
ডা. জালাল উদ্দিন চৌধুরীর কবিতা ‘বহতা’ এনেছে হাক্কানী পাবলিশার্স। সালমা বুক ডিপো প্রকাশ করেছে আসলাম সানীর ছড়া ‘বঙ্গবন্ধু তুমি আছো’ ও লাভলী বাশারের উপন্যাস ‘কাল পুত্র’। কাকলী প্রকাশনী এনেছে ডি এম আবু বকরের দু’টি উপন্যাস ‘আদনান দ্যা গ্রেট’ ও ‘নিতুর চোখে জল’। বাংলাদেশ কালচারাল ফোরাম নিয়ে এসেছে ড. এ এইচ খানের ‘জাতির জনক বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ (২য় খ-) ও ‘স্মৃতি বড় মধুর স্মৃতি বড় বেদনার’। ধ্রুবপদ শাহনাজ মুন্নীর উপন্যাস ‘ধুলির শয্যা’ ও আমিনুর রহমান সুলতানের ‘নির্বাচিত কবিতা’ বইদু’টি এনেছে বৃহস্পতিবার। নন্দিতা প্রকাশ এনেছে মাহফুজা আফজাল মিনির ‘বাঙালি নারীর সহজ রান্না’ ও সাইফুর রহমান রাজনের উপন্যাস ‘অমাবশ্যার অন্ধকার’। হাতেখড়িতে এসেছে হুমায়ুন কবিরের উপন্যাস ‘শেষ চিঠি’ ও সালমান সিয়াদের কবিতা ‘এ চিঠি তোমার জন্য’। রেজাউল করিম তালুকদারের গবেষণা  `NAZRUL THE GIFT OF THE CENTURY` ও আবদুল্লাহ আল হারুনের গল্প ‘অঙ্গবিহীন আলিঙ্গন’ এসেছে মুক্তচিন্তা প্রকাশনে। প্রান্ত প্রকাশন এনেছে ড. মো. আখতার হোসেন চৌধুরীর ‘টবে ও জমিতে সবজির চাষ’ ও ড. মাহবুব মোস্তফা ‘আধুনিক পদ্ধতিতে গরু মোটা তাজাকরণ ও চিকিৎসা এবং দুগ্ধবতি গাভী পালন’ এবং ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে শাহীন হাসানের ‘কবিতা ‘নীল নাকফুল’ ও হাছিনা মমতাজের উপন্যাস ‘প্রিয় বন্ধন’। সুজন মেহেদীর মিডিয়াবিষয়ক ‘টিভি রিপোর্টিং’ ও আবদুল হাই অনূদিত বার্ট্রান্ড রাসেলের ‘রোডস টু ফ্রিডম’ এনেছে ঐতিহ্য।

এছাড়া কথা প্রকাশ মফিজুর রহমান রুন্নুর প্রবন্ধ ‘জীবন ও বিবর্তন’, প্রিতম প্রকাশ  ড. দেলোয়ার হোসেনের ভ্রমণ ‘লন্ডন টু ঢাকা বাই রোড’, মাওলা ব্রাদার্স শারমিনী আব্বাসীর ছোটগল্প ‘নীলপদ্মের খোঁজে’, পালক পাবলিশার্স  ড. জসীম উদ্দীন আহমেদের কবিতা `HEART QUIVER`, বিদ্যা প্রকাশ  দন্ত্যস রওশনের কিশোর গল্প ‘নোটুমুদ্দির ভূতের গাড়ি’, সিঁড়ি প্রকাশন জ্যোতির্ময় মল্লিকের রূপকথার গল্প ‘জাদুর তুলি’, সূচয়নী পাবলিশার্স অনীক মাহমুদের কবিতা ‘হৃৎ খৈয়ামের রুবাইয়াৎ’, জ্যোৎস্না পাবলিশার্স মাহমুদুল বাসারের ‘বঙ্গজননী ফজিলাতুন্নেসা’, জাতীয় সাহিত্য প্রকাশনী অথই নীড়ের উপন্যাস ‘নিঃসঙ্গ রাতের ঝিনুক’, বিজয় প্রকাশ শাহনেওয়াজ চৌধুরীর শিশুসাহিত্য ‘দুখি কাঠুরিয়া’, সাহস পাবলিকেশন্স আইয়ুব হোসেনের প্রবন্ধ সংকলন ‘অনুভবে বৈভবে’, নবযুগ প্রকাশনী দীনেশ চন্দ্র সেনের ‘হিন্দু সমাজ ও বৈষ্ণব ধর্ম’, সিসটেক পাবলিকেশন্স মোহাম্মদ ইশতিয়াক জাহানের তথ্য প্রযুক্তিবিষয়ক ‘ওয়ার্ড প্রেস’, জোনাকী প্রকাশনী রোমানা লোরেন শিউলির উপন্যাস ‘স্বপ্নীলের স্বপ্ন’, বাংলা প্রকাশ  জাহিদা উর্মির উপন্যাস ‘ড্রাগ, মরাবাগান ও একজন রাজাকার’, শব্দশিল্প সাইদ ইবনে ছাত্তারের কবিতা ‘মায়ের আদর’, আত্মপ্রকাশ মোস্তফা আবু রায়হানের কবিতা ‘শ্রেষ্ঠ সময়’, ম্যাগনাম ওপাশ ও আমির প্রকাশনী লুৎফর রহমানের ছড়া ‘স্বপ্নবালিকা’, আগামী প্রকাশনী সুহিতা সুলতানার কবিতা ‘স্বপ্নবৃত্তান্ত’ এবং পাঞ্জেরী পাবলিকেশন্স এনেছে শাহরিয়ারের কমিকস্ ‘বাবু-৫’।

বঙ্গবন্ধুর ভাষণের ওপর আনু মাহমুদ সম্পাদিত ‘গণপরিষদ ও সংসদে বঙ্গবন্ধু’ বইটি প্রকাশ করেছে ন্যাশনাল পাবলিকেশন্স।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14