ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

আমিরাতের শ্রমভিসা ছাড়া অন্যান্য ভিসা চালু রয়েছে

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
আমিরাতের শ্রমভিসা ছাড়া অন্যান্য ভিসা চালু রয়েছে

দুবাই থেকে: বাংলাদেশিদের জন্য অন্যতম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাতে ২০১২ সালের আগস্ট মাসে থেকে শ্রমিক ভিসা বন্ধ রয়েছে। তবে আরটিএ, নারী গৃহকর্মী ভিসা, ফ্রি-জোন ও ভ্রমণ ভিসা চালু রয়েছে।



সংযুক্ত আরব আমিরাত সব ধরনের ভিসা বন্ধ করে দিয়েছে-এমন গুজব সম্পর্কে জানার জন্য যোগাযোগ করা হয় দুবাই ও উত্তর আমিরাতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে। তারা জানান, দুবাইয়ের ভিসা পুরোপুরি বন্ধ নেই।

দুবাই কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) একেএম মিজানুর রহমান বলেন, অবশ্যই ভিসা বন্ধ নয়। আমি গত মঙ্গলবারও অনেক ভিসা সত্যায়িত করেছি।

তিনি জানান, শ্রম মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যেসব ভিসা ইস্যু করতে হয় শুধু সে সব ভিসা দেয়া স্থগিত রাখা হয়েছে। এছাড়া ফ্রি-জোন এ যেসব কোম্পানি আছে শ্রম মন্ত্রণালয়ের অনুমতি না লাগায় তাদের ভিসাগুলো অহরহ পাচ্ছি।

মিজানুর রহমান বলেন, ‘দুবাই আরটিএ ভিসা, গভর্মেন্ট অব দুবাই, গভর্মেন্ট অব রাস-আল-খাইমা, গভর্মেন্ট অব ফুজিরাহ’র ভিসাগুলো আমরা পাচ্ছি এবং নারী গৃহকর্মীর ভিসা বরাবরই খোলা রয়েছে। বরং ইদানিং এসব ভিসা আরো বাড়ছে। ’

এছাড়া ট্রানজিট ভিসা ও ভিজিট ভিসাও সংযুক্ত আরব আমিরাত দিচ্ছে বলে জানান তিনি।

সম্প্রতি শারজাহ তিন বাংলাদেশি খুন হওয়ার ঘটনাটি শ্রমভিসা খোলার রাস্তায় নতুন করে বাধা সৃষ্টি করলে বলে মন্তব্য করে তিনি বলেন, গতবছর আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে সাড়ে ১৪ হাজার লোক ভিসা নিয়ে বৈধভাবেই আমিরাতে এসেছেন। সে ক্ষেত্রে ভিসা পুরোপুরি বন্ধের খবর মোটেও সত্য নয়।


বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ এর সর্বশেষ