ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হাছিব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৩
বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হাছিব

ইন্টারনেটে বাংলা ভাষার মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার ১৩তম প্রশাসক হিসেবে নির্বাচিত হয়েছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। সোমবার থেকে তিনি প্রশাসকের দায়িত্ব পালন করছেন।

২০০৮ সাল থেকে বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন হাছিব।

উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণে দেশের বিভিন্ন স্থানে কর্মশালা, সেমিনার পরিচালনাতেও রয়েছে তার সক্রিয় ভূমিকা। এছাড়া বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সামরিক বাহিনী, বাংলাদেশের মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন বিষয়ে নিবন্ধ, আনুষাঙ্গিক পাতা তৈরি এবং মানোন্নয়নে কাজ করে যাচ্ছেন।

তিনি জানান, মূলত উইকিপিডিয়ার প্রশাসনিক কার্যক্রম ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন প্রশাসকগণ। নিবন্ধ তৈরি, সম্পাদনা সাধারণ ব্যবহারকারীরাই করে থাকেন। প্রশাসকের দায়িত্ব পাওয়ায় বাংলাদেশকে উপস্থাপনের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন হাছিব।

যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর তিনি। এছাড়া মুক্ত সফটওয়্যার ও বাংলা উইকিপিডিয়া নিয়ে তার লেখা  ‘নানা কাজের মুক্তসফটওয়্যার’ এবং ‘বাংলা উইকিপিডিয়া কি এবং কেন’  নামে দুইটি বই প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

welcome-ad