ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাজ্যে চালু হচ্ছে দেশ টিভি

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১১
যুক্তরাজ্যে চালু হচ্ছে দেশ টিভি

লন্ডন: বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল দেশ টিভি যুক্তরাজ্যেও চালু হচ্ছে।

গত শনিবার লন্ডনে এক সাংবাদিক ও সুধী সমাবেশে যুক্তরাজ্যসহ সারা ইউরোপে চ্যানেলটির সম্প্রচার চালু হওয়ার ঘোষণাটি দেন এর ব্যবস্থাপনা পরিচালক ও বরেণ্য নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।



নূর বলেন, মুক্তিযুদ্ধের চেতনা, হাজার বছরের ঐতিহ্য ও বাঙালির অসাম্প্রদায়িক চেতনার পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধুÑ এ বিষয়গুলো হৃদয়ে ধারণ করেই দেশ টিভি এগিয়ে যাবে। এদিক থেকে চিন্তা করলে দেশ টিভি নিরপে নয়। দেশ টিভির অবস্থান বাংলা, বাঙালি ও বাংলাদেশের পক্ষে।

সেন্ট্রাল লন্ডনের ফিলপট রেস্টুরেন্টে আয়োজিত ওই সমাবেশে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী।

দেশ টিভি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বিশিষ্ট মুক্তিযোদ্ধা লোকমান হোসেইনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দেশ টিভি যুক্তরাজ্য পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ এ রউফ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য এম এ আজিজ।
 
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান নূর বলেন, অনেকে যদিও বলে থাকেন যে দেশ টিভির অনুষ্ঠানগুলো একটু বেশি ভারী, তবুও আমরা এতটুকু বলতে পারি দেশ টিভি জন্মের এক বছর আট মাসের মধ্যেই বাঙালি দর্শকদের মনে একটি ভালো অবস্থান তৈরি করে নিয়েছে।

দেশ টিভি অন্যান্য টেলিভিশন চ্যানেলগুলোর প্রতিদ্বন্দ্বী নয় বরং সহযোগী জানিয়ে তিনি বলেন, ‘আমরা সবাই এক যোগে কাজ করব, সমাজ উন্নয়নে ভূমিকা রাখব এক সাথে, এটিই দেশ টিভির ল্য। ’

৭১’র মহান মুক্তিযুদ্ধে প্রবাসী বাঙালিদের গৌরবোজ্জ্বল অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে নূর বলেন, দেশ সম্পর্কে প্রবাসীদের ব্যাপক আগ্রহের কথা চিন্তা করেই যুক্তরাজ্যের বিভিন্ন েেত্র সফল কয়েকজন ব্যক্তি এখানে দেশ টিভি চালু করার উদ্যোগ নিয়েছেন। বাংলাদেশের দেশ টিভি কর্তৃপ সানন্দে তাদের সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়েছে।

এ যাত্রায় প্রবাসীদের সহযোগিতা কামনা করে তিনি বলেন, ‘শুধু দেশের অনুষ্ঠান নয়, প্রবাসীদের চাওয়া পাওয়ার দিকে ল্য রেখে স্থানীয়ভাবেও দেশ টিভির অনুষ্ঠান নির্মাণ করা হবে। ’

আব্দুল গাফ্ফার চৌধুরী  বলেন, দেশ টিভিকে সব ধরনের মৌলবাদ, সাম্প্রদায়িকতা, ইসলামের নামে চরমপন্থা ও ৭১’র যুদ্ধাপরাধী ও তাদের দোসরদের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। তাহলেই এ টিভি চ্যানেলটি বিশ্ব বাঙালির হৃদয়ে স্থান করে নিতে পারবে।

তিনি আরও বলেন, ব্রিটেনে এ চ্যানেলটি যদি অর্থনৈতিক সংকটে পড়ে বন্ধ হওয়ারও উপক্রম হয়, তবুও মুক্তিযুদ্ধবিরোধী যুদ্ধাপরাধী ও তাদের সমর্থকদের সাহায্য না নেওয়া হয়। এর বদলে যেন চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়। এটিই আমার দাবি।

দেশ টিভি যুক্তরাজ্য পরিচালনা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, ইউরোপে দেশ টিভির সম্প্রচার চালু করার জন্যে প্রয়োজনীয় সব কাজ দ্রুত এগিয়ে চলছে। স্বাধীনতার মাস মার্চের যে কোনও সময় দেশ টিভির যাত্রা শুরু হবে যুক্তরাজ্যসহ সারা ইউরোপে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ