ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

বিনোদন

আবু সাইয়ীদের অপেক্ষা মুক্তি পাচ্ছে ৩১ জানুয়ারি

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-২৯-১২ ০৭:১০:৩৯ পিএম
আবু সাইয়ীদের অপেক্ষা মুক্তি পাচ্ছে ৩১ জানুয়ারি

চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ এবার বিষয় হিসেবে বেছে নিয়েছেন জঙ্গিবাদ। ডিজিটাল ফরম্যাটে নির্মাণ করেছেন নিজের ষষ্ঠ ছবি ‘অপেক্ষা’।

২৯ ডিসেম্বর বুধবার বিকেলে এফডিসির জহির রায়হান কালারল্যাবে অনুষ্ঠিত হয়েছে ছবিটির প্রেস শো। ছবিটি মুক্তি পাচ্ছে ৩১ ডিসেম্বর রাজধানীর বলাকা ও রাজশাহীর উপহার সিনেমা হলে।

বাংলাদেশে জঙ্গিবাদের আগ্রাসনকে ‘অপেক্ষা’ ছবিতে তুলে ধরা হয়েছে ভিন্ন প্রেক্ষাপটে। যে মেধাবী যুবকটি জঙ্গি কর্মকান্ডে সম্পৃক্ত হয়েছে এবং যারা জঙ্গিবাদের শিকার হয়ে প্রাণ হারিয়েছে, তাদের জন্য পরিবারের উৎকণ্ঠা ও বিপর্যয় এই কাহিনীচিত্রে তুলে ধরা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন মিরানা জামান, জয়ন্ত চট্টোপাধ্যায়, আহসানুল হক মিনু, নার্গিস, টিনা করিম, উজ্জ্বল মাহমুদ, মোহাম্মদ বারী, শরীফ খান, খোরশেদ আলম প্রমুখ। ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন ফুয়াদ নাসের বাবু। আঙ্গিক কমিউনিকেশন প্রযোজিত ছবিটির কাহিনী, চিত্রনাট্য রচনা ও পরিচালনায় রয়েছেন আবু সাইয়ীদ।

‘অপেক্ষা’ ছবির প্রদর্শনী শেষে নির্মাতা আবু সাইয়ীদ সাংবাদিকদের জানান, ২০০৬ সালে তিনি ছবিটি নির্মাণের পরিকল্পনা করেন। ২০০৯ সালে চিত্রনাট্য তৈরি শেষ হয়। ২০১০ সালের মাঝামাঝিতে একটানা ২৮দিন বগুড়ার ধুনট অঞ্চলে ছবিটির শুটিং হয়। তিনি জানান, আগের ৫টি ছবি তিনি থার্টি ফাইভ সেলুলয়েডে বানালেও এবার প্রথমবারের মতো ডিজিটাল ফরম্যাটে এই ছবিটি বানিয়েছেন। ছবিটির সময়ব্যাপ্তি ৯০ মিনিট। সিনেমা হলে ‘অপেক্ষা’-এর পাশাপাশি আবু সাইয়ীদ নির্মিত ‘বাঁশি’ ছবিটি প্রদর্শন করা হবে।

১৯৮৮ সালে ‘আবর্তন’ নামে একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র মাধ্যমে আবু সাইয়ীদ নির্মাতা হিসবে আত্মপ্রকাশ করেন। ১৯৯২ সালে তৈরি করেন ‘ধূসর যাত্রা’ নামে আরেকটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র। ২০০০সালে প্রয়াত নাট্যকার সেলিম আল দীনের নাটক অবলম্বনে ‘কীর্তনখোলা’ ছিল তার প্রথম ফিচার ফিল্ম। এরপর একে একে নির্মাণ করেন ‘শঙ্খনাদ’, ‘নিরন্তর’, ‘বাঁশি’, ‘রূপান্তর’ এবং ‘অপেক্ষা’।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪০, ডিসেম্বর ২৯,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন এর সর্বশেষ

Alexa