ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ইবতেদায়ী সমাপনীতে সেরা মাদ্রাসা তা’মীরুল মিল্লাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০

ঢাকা: মাদ্রাসা শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণীর ইবতেদায়ী সমাপনী পরীক্ষা-২০১০ এ সারাদেশে শীর্ষ স্থানে আছে ঢাকা জেলার ডেমরা থানার তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার মহিলা শাখা।

পরীক্ষায় অংশগ্রহণের জন্য তালিকাভুক্তি, পরীক্ষায় উপস্থিতি ও অনুপস্থিতি, প্রথম বিভাগ প্রাপ্তির সংখ্যা এবং উত্তীর্ণ-অনুত্তীর্ণের হিসাবে প্রণীত এ তালিকায় দ্বিতীয় স্থানে নরসিংদী জেলার সদর উপজেলার জামেয়া কাসিমিয়া কামিল মাদ্রাসা মহিলা শাখা।

তৃতীয় হয়েছে পাবনা জেলার সদর উপজেলার পাবনা ইসলামিয়া আলিম মাদ্রাসা।

তা’মীরুল মিল্লাত মাদরাসার মহিলা শাখা থেকে ৫২ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণের জন্য তালিকাভুক্ত হলেও পরীক্ষায় অংশ নেয় ৫০ জন। যাদের সবাই প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯৬ দশমিক ১৫। সেরা তালিকার জন্য এ প্রতিষ্ঠানটির অর্জিত মান ৪ দশমিক ৪৭০৮ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা জামেয়া কাসেমিয়া মাদ্রাসার মহিলা শাখার ৮৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৮৭ জন। যাদের মধ্যে ৮০ জন প্রথম বিভাগ পেয়েছে। সার্বিক পাসের হার ৯৭ দশমিক ৭৫ এবং অর্জিত মান ৪ দশমিক ২৬৪৮। পাবনা ইসলামিয়া আলিম মাদ্রাসার ১২১ জনের মধ্যে ১০৪ জন শিক্ষার্থী প্রথম বিভাগ পেয়েছে। পাসের হার ৯৭ দশমিক ৫২ এবং অর্জিত মান ৪ দশমিক ৩৬৬৫।

সেরা তালিকায় চতুর্থ হয়েছে ঢাকার লালবাগের হাফেজ আ. রাজ্জাক জামেয়া ইসলামিয়া মাদ্রাসা, পঞ্চম ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসা, ষষ্ঠ ঢাকার ডেমরার তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা, সপ্তম চট্টগ্রামের পাঁচলাইশ থানার জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা মাদ্রাসা, অষ্টম গাজীপুর জেলার টঙ্গীস্থ তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা, নবম কুমিল্লার দেবিদ্বারের মোহাম্মদপুর ইসলামিয়া আলিম মাদ্রাসা এবং দশম হয়েছে পিরোজপুরের নেছারাবাদ উপজেলার ছারছিনা দারুসসুন্নাত আলিয়া মাদ্রাসা।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa