ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

বিনোদন

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১১’ ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১১’ ঘোষণা

ঢাকা: দেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদান রাখায় চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১১’ দেওয়ার ঘোষণা করেছে সরকার। জুরি বোর্ডের মনোনয়নের পর গত সোমবার তথ্য মন্ত্রণালয় ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১১’ এর জন্য নির্বাচিতদের নাম চূড়ান্ত করেছে।

আগামী দু-একদিনের মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকাটি গেজেট আকারে প্রকাশ করা হবে জানিয়েছেন তথ্যসচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

এবার চলচ্চিত্রে বিশেষ অবদানে আজীবন সম্মাননা পান নায়ক রাজ রাজ্জাক। বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্রের মর্যাদা দেয়া হয়েছে ‘গেরিলা’ চলচ্চিত্রটিকে। এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘গেরিলা’ সেরা ছবিসহ ছয়টি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে। এ ছবির জন্য নাসির উদ্দীন ইউসুফকে শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, জয়া আহসানকে শ্রেষ্ঠ অভিনেত্রী, সংলাপ নাসির উদ্দীন ইউসুফ ও এবাদুর রহমান (গেরিলা), পোশাক পরিকল্পনা শিমূল ইউসুফ (গেরিলা), রূপসজ্জা মো. আলী বাবুল (গেরিলা), অনিমেষ আইচকে শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, চিত্রগ্রাহক অপু রোজারিও (আমার বন্ধু রাশেদ), শিশুশিল্পী সেমন্তী (খণ্ডযুদ্ধ ’৭১), প্রামাণ্যচিত্র ‘আলবদর ও লোকনায়ক কাঙাল হরিনাথ’  নির্বাচন করা হয়। ‘কুসুম কুসুম প্রেম’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন ফেরদৌস।

‘আমার বন্ধু রাশেদ’ ছবির জন্য শ্রেষ্ঠ কাহিনীকার নির্বাচিত হয়েছেন মুহম্মদ জাফর ইকবাল। শ্রেষ্ঠ গায়ক ও গায়িকা নির্বাচিত হয়েছেন যথাক্রমে কুমার বিশ্বজিৎ ও ন্যান্সি। এবং শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হয়েছেন ইমন সাহা। শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা আলমগীরকে ‘কে আপন কে পর’ ছবির জন্য এবং একই ছবির জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পান ববিতা।

আর ‘প্রজাপতি’ ছবির জন্য শ্রেষ্ঠ চিত্র গ্রাহকের পুরস্কার পেয়েছেন খায়ের খন্দকার। এ বছর শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা ও নৃত্য পরিচালকের জন্য কেউই মনোনীত হননি।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
এসএমআব্বাস/এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন এর সর্বশেষ