ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কানাডায় সাংবাদিক শহীদুল ইসলাম মিন্টু পুরস্কৃত

সাইফুল্লাহ মাহমুদ দুলাল, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১২
কানাডায় সাংবাদিক শহীদুল ইসলাম মিন্টু পুরস্কৃত

টরন্টো থেকে: কানাডার মূলধারার সম্মানজনক ‘প্রেস ও মিডিয়া কাউন্সিল অ্যাওয়ার্ড’ পেলেন সাপ্তাহিক ‘বেঙ্গলি টাইমস’ ও সদ্য প্রকাশিত ‘বাংলা মেইল’র সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু।

গত ৯ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যায় কানাডার অন্টারিও টরন্টোর কুইন্সপার্কের পার্লামেন্ট ভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে তাঁকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।



রানি দ্বিতীয় এলিজাবেথের প্রভিন্সিয়াল রিপ্রেজেন্টিটিভ অনারেবল লেফটেন্যান্ট গর্ভনর ডেভিড সি ওনলে বাংলাদেশের টিভি মিডিয়ার একসময়ের আলোচিত নির্মাতা ও ‘দেবদাস’খ্যাত এই পরিচালকের হাতে সম্মানজনক এ পদক তুলে দেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে মিন্টুকে গর্ভনর অফিসের চিফ অব স্টাফ অফিসিয়াল পিন ও মেডেল পরিয়ে দেন। এরপরই লেফটেন্যান্ট গর্ভনর ডেভিড সি ওনলে সার্টিফিকেট তুলে দেন তাঁর হাতে। এ সময় শহিদুল ইসলাম মিন্টু সম্পর্কে সম্মাননা পাঠ করেন ন্যাশনাল এথনিক প্রেস ও মিডিয়া কাউন্সিল অব কানাডার এক্সকিউটিভ ডিরেক্টর, টিভি প্রেজেন্টার আশাক রাজাক।

অনারেবল লেফটেন্যান্ট গর্ভনর ডেভিড সি ওনলে তার ভাষণে বলেন, “বিভিন্ন ভাষাভাষি ও বর্ণের মানুষদের সমন্বয়ে গড়ে উঠেছে কানাডার মূল সংস্কৃতি। শক্তিশালী কানাডা গড়ে তুলতে পারস্পরিক বন্ধনকে দৃঢ় ও সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করার কোনো বিকল্প নেই। তাই এথনিক প্রেস নর্থ আমেরিকাতে অনেক বেশি শক্তিশালী অবস্থানে। এই প্রক্রিয়াকে আমরা সাধুবাদ জানাই এবং এসব কাজের স্বীকৃতিস্বরূপ এই অ্যাওয়ার্ড। ” অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনইপিএমসির প্রেসিডেন্ট ও সিইও থমাস সারাস।

চলতি বছরের শুরুর দিকে জনপ্রিয় শ্রীলঙ্কান সংবাদপত্র ‘সিলোন এক্সপ্রেস’-এর সম্পাদক নিশান্তা ডনসিয়ামবালা অনলাইন ও স্থানীয় কমিউনিটি সাংবাদিকতায় অনন্য সফলতার জন্য শহিদুল ইসলাম মিন্টুর নাম প্রস্তাব করে এনইপিএমসিতে নমিনেশন পেপার জমা দেন। ড. বিক্রম লাম্বার নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি কয়েকদফা যাচাই-বাছাইয়ের পরে তাঁর নাম  চূড়ান্ত করে।

কানাডিয়ান ইন্টারনেট রেজিস্ট্রেশন অথরিটি ও ন্যাশনাল এথনিক প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল অব কানাডার সদস্য শহিদুল ইসলাম মিন্টু কানাডার বাংলাদেশি কমিউনিটিতে অতিজনপ্রিয় একটি মুখ। একাধারে তিনি সাংবাদিক, লেখক, নির্মাতা ও সংগঠক। এছাড়াও তিনি দৈনিক আজকের কাগজ, বাংলাবাজার পত্রিকাসহ বাংলাদেশের প্রথমসারির বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

শহিদুল ইসলাম মিন্টু ঢাকার বিনোদন সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ কালচারাল রিপোর্টাস অ্যাসোসিয়েশন ‘বিসিআর’-এর নির্বাচিত সভাপতির দায়িত্ব পালন করেছেন একটানা চার বছর। বাংলাদেশের প্রথম বেটাফরমেটের ফিল্ম ‘দেবদাস’সহ অসংখ্য আলোচিত টিভি নাটক ও টেলিফিল্ম নির্মাণ করেছেন তিনি।

কাজের স্বীকৃতিস্বরুপ গুণী এ শিল্পী পেয়েছেন বাচসাস পুরস্কার, শেরেবাংলা স্বর্ণপদক, বিসিআরএ অ্যাওয়ার্ড, ট্রাব অ্যাওয়ার্ড, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পুরস্কার, চলচ্চিত্র দর্শক ফোরাম অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার। লিখেছেন বেশ কিছু গ্রন্থও। এর মধ্যে একাত্তর, মুক্তিযুদ্ধ প্রতিদিন ব্যাপক আলোচিত।  

২০০৫ সালে সপরিবারে কানাডায় অভিবাসী হবার পর শহিদুল ইসলাম মিন্টু টরন্টো ফিল্ম স্কুল থেকে ডিজিটাল ফিল্মমেকিং-এর ওপর ডিপ্লোমা করেন। ২০০৮ সালে ডকুমেন্টারি ফিল্ম মেকিং কোর্স করেন কানাডিয়ান স্ক্রিন ট্রেনিং সেন্টার সিএসটি থেকে।

২০০৯ সালে টরন্টোর সেনেকা কলেজের প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রেনিং ইন জার্নালিজম কোর্স করেন। ২০০৮ সালের ১ জুলাই প্রকাশ করেন নতুন ধারার অনলাইন বাংলা সাপ্তাহিক ‘বেঙ্গলি টাইমস’, যা ’দ্য বেঙ্গলি টাইমস ডটকম’ নামে সর্বাধিক পরিচিত। মাত্র চার বছরের মাথায় ‘দ্য বেঙ্গলি টাইমস ডটকম’ এখন প্রবাসের সর্বাধিক পঠিত অনলাইন বাংলা পত্রিকা।

সাংবাদিকতার পাশাপাশি কানাডায় বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ফোরামের সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করছেন তিনি। পাশাপাশি কানাডার মূলধারার বিভিন্ন সংগঠনের সঙ্গে কাজ করছেন কয়েকবছর ধরে। কানাডা থেকে সদ্য প্রকাশিত নতুন ধারার ৪৮ পৃষ্ঠার সাপ্তাহিক পত্রিকা ‘বাংলা মেইল’-এর সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১২
এমএআর/আবু রাসেল/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ