[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
bangla news

বহুরূপী লিজা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৭-০৮ ৬:০৭:০৪ এএম

সানিয়া সুলতানা লিজা, এ নামে তাকে চেনেন কেবল কাছের মানুষেরাই। ক্লোজ আপ ওয়ান লিজা নামে তাকে সারাদেশের মানুষ।

সানিয়া সুলতানা লিজা, এ নামে তাকে চেনেন কেবল কাছের মানুষেরাই। ক্লোজ আপ ওয়ান লিজা নামে তাকে সারাদেশের মানুষ। পড়াশোনা নিয়ে এ মুহূর্তে লিজা ব্যস্ত সময় কাটালেও থেমে নেই গানের ভুবনে তার পদচারণা। আসছে ১২ জুলাই বৃহস্পতিবার বের হবে তার দ্বিতীয় একক অ্যালবাম ‘লিজা পার্ট - ১’।

ময়মনসিংহের মেয়ে লিজা বর্তমানে ঢাকার ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র বিবিএ’র ছাত্রী। সেকেন্ড ইয়ারের মিডটার্ম পরীক্ষা দিচ্ছেন তিনি। পরীক্ষা নিয়ে ব্যস্ততার মাঝেই বের হচ্ছে তার নতুন অ্যালবাম ‘লিজা পার্ট-১’। অ্যালবামটির সবগুলো গানের সঙ্গীতায়োজন করেছেন হালের উদীয়মান সুরকার ও সঙ্গীত পরিচালক তৌসিফ।  জি-সিরিজের ব্যানারে বের হওয়া এ অ্যালবামে থাকছে মোট ৯টি গান। গানগুলো লিখেছেন ফয়সাল রাব্বীকীন, রবিউল ইসলাম জীবন, আর.এ.সুজন ও সারোয়ার সুমন।

শনিবার রাত সাড়ে ১০ টার দিকে মুঠোফোনে বাংলানিউজের এ প্রতিনিধি কথা বলেন সানিয়া সুলতানা লিজার সাথে। প্রায় মিনিট পনের আলাপচারিতায় লিজা তার বর্তমান সময়ের ব্যস্ততা, নতুন অ্যালবাম, আংটিবদলসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন।
liza
আলাপচারিতায় লিজা বলেন, এর আগে আমার একটি একক অ্যালবাম আর ৫ টি মিক্সড অ্যালবাম বেরিয়েছে। পাশাপশি প্লেব্যাকও করছি নিয়মিত। গান গেয়েছি ‘এইতো ভালোবাসা’, ‘ও আমার দেশের মাটি’সহ ৩ টি ছবিতে।

নতুন একক অ্যালবাম সম্পর্কে জানতে চাইলে লিজা বলেন, ‘নেশা নেশা’, ‘মনের আঙ্গিনা’, ‘প্রজাপতির মন’, ‘কী ভালোবাসা’’সহ মোট ৯ টি রয়েছে নতুন অ্যালবামটিতে। এর মধ্যে ‘কী ভালোবাসা’ গানটি তওসিফের সাথে গেয়েছি। অ্যালবামের সব গানের কথা যেমন সুন্দর, সুরও তেমনি সুন্দর। রোমান্টিক গানের পাশাপাশি বিরহী ঘরানার গানও আছে এতে।

লিজা আরো বললেন, অ্যালবামের গানগুলো নিয়ে মিউজিক ভিডিও বের করার পরিকল্পনা আছে। সম্প্রতি তৌসিফের সঙ্গে দ্বৈতকন্ঠে গাওয়া গানটি চিত্রায়ন হয়েছে ডিএফপিতে।

বিয়ের ছাদনাতলায় যাওয়া প্রসঙ্গে সানিয়া সুলতানা লিজা জানান, গত ২ মার্চ পারিবারিকভাবে আংটি বদল হয়েছে তার। স্বামী বাংলাদেশ টেলিভিশনের নিউজ প্রোডিউসার ইকবাল মাহমুদ বাবলু। সেই সঙ্গে লিজা জানিয়ে দেন যে,  এখনই স্বামীর ঘরে যেতে চান না। পড়াশোনার পাঠ চুকিয়েই ¯^vমীর ঘরের ঘরণী হতে চান তিনি।

নিজের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে সানিয়া সুলতানা লিজা বলেন, আমার সব ভাবনা গান নিয়ে। আমি আরো ভালো ভালো বাংলা গান করতে চাই। আমরা যেমন আগের প্রজন্মের শিল্পীদের গাওয়া গান শিখেছি, তেমনি আমি চাই আমাদের গাওয়া গানগুলো যোন আগামী প্রজন্মের শিল্পীরা শোনে এবঙ শেখার চেষ্টা করে। গানের মাধ্যমেই আমি ভক্ত-শ্রোতাদের মনের ভেতর থাকতে চাই।’

অডিও আর প্লেব্যাকে গান করার পাশাপাশি স্টেজশো নিয়েও লিজা সমান ব্যস্ত। প্রতিমাসেই দেশে-বিদেশে থাকছে তার একাধিক স্টেজ শো। আগামী ১২ জুলাই বৃহস্পতিবার লিজার দ্বিতীয় একক অ্যালবাম বের হওয়ার পরদিনই অর্থাৎ ১৩ জুলাই তিনি উড়াল দেবেন ইতালির উদ্দেশ্যে। ইতালিতে প্রবাসী বাঙালিদের আয়োজনে বেশ কয়েকটা অনুষ্ঠানে পারফর্ম শেষে লিজা দেশে ফিরবেন এক সপ্তাহ পর।

২০০৮ সালের ক্লোজআপ ওয়ান চ্যাম্পিয়ান হওয়া সানিয়া সুলতানা লিজা সঙ্গীতের পাশাপাশি পড়াশুনাতেও ছড়িয়েছেন দ্যুতি। এসএসসি আর এইচএসসি পরীক্ষাতে তিনি পেয়েছেন জিপিএ-৫।  ২০০৮ সালে গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০১০ সালে শিক্ষা নগরী ময়মনসিংহের ঐতিহ্যবাহী শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এছাড়া পঞ্চম ও অষ্টম শ্রেণীতেও বৃত্তি পেয়েছেন তিনি।
liza
এখানেই শেষ নয়, বহুমুখি প্রতিভার অধিকারী লিজা রয়েছে ক্রীড়াঙ্গণেও রয়েছে সদর্প বিচরণ। ভালো ব্যাটমিন্টন খেলেন তিনি। ২০০৩ সালে জাতীয় পর্যায়ে মেয়েদের ব্যাটমিন্টন প্রতিযোগিতায় দ্বিতীয় হন লিজা।

গান, পড়াশোনা আর খেলাধুলা- সবখানেই লিজা পেয়েছেন সাফল্যের দেখা। বন্ধুরা তাই তার নাম দিয়েছে ‘বহুরূপী লিজা’।

এক নজরে লিজা
পুরো নাম : সানিয়া সুলতানা লিজা
বাবার নাম : হেলাল উদ্দিন
মায়ের নাম : নার্গিস সুলতানা
গ্রামের বাড়ি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার তারুন্দিয়া ইউনিয়নের তারুন্দিয়া গ্রাম।
বর্তমান ঠিকানা : ধানমন্ডি, ঢাকা।
ভাই-বোন : একভাই এক বোনের মধ্যে বড়।
সাফল্য : দেশাত্ববোধক গান গেয়ে ৩ বার জাতীয় পুরস্কার পেয়েছেন।
সেরা সাফল্য : ক্লোজআপ ওয়ান ২০০৮ চ্যাম্পিয়ন।

 

 

 

 

 

 

বাংলাদেশ সময় : ১৫২০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১২
সম্পাদনা : বিপুল হাসান, বিভাগীয় প্রধান, বিনোদন

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache