ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইসলাম শান্তি ও মানবতার ধর্ম : ঢাবিতে সুফিবাদ সেমিনার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ১০, ২০১২

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুফিবাদের ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার দুপুরে ড. সিরাজুল হক সেন্টার ফর ইসলামিক রিসার্চ-এর উদ্যোগে কলাভবনে “Sufism, the Inner Significance of Islam and its role in the establishment of Peace in Human Society” শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।



বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ ন ম রইছ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন।

কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এএইচএম মুজতবা হোছাইনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম ।

প্রো-উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ তাঁর বক্তৃতায় বলেন, ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। সুফিবাদের শিক্ষাও তাই। ইসলাম ও সুফিবাদ কার্যত: এক ও অভিন্ন। কিছু কিছু মহল ইসলামের অপব্যাখ্যা দিয়ে সন্ত্রাস, নৈরাজ্য, নরহত্যা ইত্যাদির মাধ্যমে ইসলামের সবচেয়ে বেশী ক্ষতি করছে।

তিনি বলেন, আমাদের সৌভাগ্য যে, সুফি-সাধকদের দ্বারা শান্তি, জাতিধর্ম নির্বিশেষে সকলের প্রতি ভালবাসা, মানবতাবোধ, মানবকল্যাণ- এসব মহান আদর্শের মধ্য দিয়ে বাংলাদেশে সহনশীল ও শান্তি সংস্কৃতি গড়ে উঠেছে। যে কারণে বাংলাদেশ বিশ্বের অন্য সব মুসলিম-প্রধান দেশ থেকে স্বতন্ত্র।

অধ্যাপক হারুন-অর-রশিদ আরও বলেন, অস্ত্র বা পেশী শক্তি দিয়ে কোন মতাদর্শ প্রচার, প্রসার কিংবা এর স্থায়িত্ব অর্জন করা সম্ভব নয়। সুফিবাদী দর্শনের মূল শিক্ষা ও আদর্শকে ধারণ করলেই মানবজাতির কল্যাণ তথা সমাজ ও বিশ্বে শান্তি প্রতিষ্ঠা সম্ভম।

বাংলাদেশ সময় : ১৬২২ ঘন্টা, মে ১০, ২০১২
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ