ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্যারিয়ার

নারীদের ক্যারিয়ারে নতুন প্ল্যাটফর্ম

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
নারীদের ক্যারিয়ারে নতুন প্ল্যাটফর্ম

তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে পড়ুয়া মেয়েদের ক্যারিয়ার বিষয়ক তথ্য প্রাপ্তির জন্য উন্মুক্ত করা হলো GWopportunities.org নামে একটি ওয়েবসাইট। বিদেশে পড়তে যাওয়া, বিশ্বের বিভিন্ন কনফারেন্স, বিভিন্ন ধরনের স্কলারশিপ, ইন্টার্নশিপ, ফেলোশিপের তথ্য এখানে পাওয়া যাবে।

 

এটি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদী প্রকল্প ইএসডিজি৪বিডির একটি কার্যক্রম।

১১ অক্টোবর (সোমবার) বিকেলে অনলাইন প্ল্যাটফর্ম জুমে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান হয়। অতিথি ছিলেন শিক্ষাবিদ, লেখক ও বিডিওএসএন প্রেসিডেন্ট ড. মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ও ইউওয়াই সিস্টেম লিমিটেডের সিইও অ্যান্ড চেয়ারপারসন ফারহানা এ রহমান, উর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দীন ও শেভেনিং স্কলার রুহিনা তাসকিন।

শেভেনিং স্কলার রুহিনা তাসকিন বলেন, যে কোনো স্কলারশিপ পেতে হলে এর পেছনে অনেক পরিশ্রম থাকে। নেটওয়ার্কিং বা এর মাধ্যমে তথ্য পাওয়া এবং সেই তথ্যকে কাজে লাগিয়ে জীবনের সুযোগ বের করা অনেক চ্যালঞ্জ। GWopportunities.org এমন একটি প্ল্যাটফরম যেখানে মেয়েদের তথ্যের প্রাপ্তি সহজ করা হয়েছে। এখান থেকে যারা তথ্য নেবেন তারাও অন্যদের এই ঠিকানা দেবেন যাতে অন্যরাও সেই সুযোগ পায়। আশা করছি বিডিওএসএনের এই প্ল্যাটফরম মেয়েদের এগিয়ে যাওয়াতে সহযোগীতা করবে।  

ঊর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দিন সবাইকে ধন্যবাদ দিয়ে জানান, এই ধরনের সুযোগ তার সময়ে ছিলো না। তিনি বলেন, অন্যকে তথ্য দিয়ে সহায়তা করলে নিজের সুযোগ কমবে না বরং দেশের উন্নতি হবে। আর GWOpportunities.org এমন একটি প্ল্যাটফর্ম যা আমাদের দেশের মেয়েদের হাতের মুঠোয় অগণিত সুযোগ নিয়ে আসবে। তিনি GWOpportunities.org এর ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।  

বিশেষ অতিথি ফারহানা এ রহমান বলেন, মেয়েদের বাধা থাকবে না এটা হতেই পারে না। একসময় তথ্য ছিল অন্যরকম একটি বড় বাধা। আজকের যুগে তথ্য প্রাপ্তি অনেক সহজ হয়ে গেছে। GWopportunities.org প্ল্যাটফরম সেই সুযোগটিকে আরো এগিয়ে নিয়ে গেল। তবে চাকরির জন্য বিভিন্ন তথ্য যেমন থাকছে তেমনি নতুন উদ্যোক্তাদের সফলতার গল্পও যেন থাকে। বিডিওএসএনের নতুন এই প্ল্যাটফরম ব্যবহার করে মেয়েরা এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য অনেক দেশের চেয়ে আমাদের দেশের মেয়েরা এগিয়ে আছে। তাদের আরো বেশি সুযোগ দিতে পারলে আমরা আরো অনেক বেশি সফল মানুষের দেখা পাবো। দেশে ৫০ শতাংশ মেয়ে প্রাথমিক পর্যায়ে পড়াশুনা করলেও যথেষ্ট সুযোগের অভাবে স্নাতক পর্যায় ঝড়ে পড়ে। পর্যাপ্ত সুযোগের অভাবে তারা পড়াশুনার ধারাবাহিকতায় থাকে না। কিন্তু আজকের এই প্ল্যাটফর্ম সকল সুযোগকে তাদের সামনে এনে দেবে বলে আমার বিশ্বাস।  

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমরা লক্ষ্য করেছি কোভিড পরবর্তী সময়ে মেয়েদের ক্যারিয়ার ট্র্যাকে ফিরিয়ে আনা বেশ চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জকে সহজ করতে বিডিওএসএন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে যেখানে তাদের জন্য বিক্ষপ্তভাবে ছড়িয়ে থাকা সকল ধরনের সুযোগ সুবিধা একটি নির্দিষ্ট জায়গায় খুঁজে পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মটি তাদের ক্যারিয়ার তৈরির পথকে আরো মসৃন করতে সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।  

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বিডিওএসএনের চিফ কো-অর্ডিনেটর মাহবুবা সুলতানা।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।