ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

প্রাথমিক শিক্ষক নিয়োগ: প্রস্তুতি নেবেন যেভাবে

রায়হান আহমদ আশরাফী, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৯ ১২:২৫:৩৫ পিএম
ফাইল ফটাে

ফাইল ফটাে

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ দেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে জুলাইয়ে। পুরো আগস্ট মাসজুড়ে প্রার্থীরা অনলাইনে আবেদনের সুযোগ পেয়েছেন।

জানা গেছে, ১২ হাজার পদের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ১৯ লাখের বেশি। আবেদন পর্ব শেষ। এবার প্রস্তুতির পালা। চলুন জেনে নেওয়া যাক প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রস্তুতির খুঁটিনাটি।

পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন:
প্রাথমিক শিক্ষক নিয়োগে দুই ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হয়। নিয়োগ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রার্থীদের মূল্যায়ন করা হয়।

প্রথমে নেওয়া হয় এমসিকিউ বা বহুনির্বাচনী পরীক্ষা। এমসিকিউ পরীক্ষায় ৮০ নম্বরের প্রশ্ন আসে। বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি প্রশ্ন থাকে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর যোগ হবে। প্রত্যেক ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। পরীক্ষার জন্য বরাদ্দ সময় ৮০ মিনিট বা ১ ঘন্টা ২০ মিনিট। গড়ে প্রত্যেক প্রশ্নের উত্তরের জন্য ১ মিনিট সময় পাওয়া যাবে।

এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হয় মৌখিক পরীক্ষায়। এ ধাপে থাকে ২০ নম্বর। ভাইভায় টিকলে পরবর্তী যাচাই বাছাই শেষে চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হয়।
 
পরীক্ষা প্রস্তুতি:
সহকারী শিক্ষক পদে পুরুষ প্রার্থীরা স্নাতক পাস এবং নারী প্রার্থীরা কমপক্ষে এইচএসসি পাস হলে আবেদন করতে পারেন। তাই নিয়োগ পরীক্ষায় এসএসসি ও এইচএসসি পর্যায়ের বইয়ের আলোকে প্রশ্ন করা হয়।

বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য বিষয়ে প্রশ্ন থাকে। ইংরেজিতে প্রশ্ন আসে গ্রামার থেকে। গণিতে পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে প্রশ্ন থাকে। সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ বিষয়াবলী, আন্তর্জাতিক বিষয়াবলী ও সাম্প্রতিক নানা বিষয়ে প্রশ্ন আসতে পারে।

সহায়ক বই:
নিয়োগ পরীক্ষায় ভালো করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই আয়ত্ত্বে থাকতে হবে। বিশেষ করে অষ্টম থেকে দশম শ্রেণির বাংলা, গণিত, ইংরেজি বোর্ড বইগুলো সংগ্রহে রাখতে পারেন। বিগত বছরের সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো দেখলে প্রশ্নপত্র সম্পর্কে ভালো ধারণা পাওয়া যাবে। চলতি বছরের এপ্রিল থেকে জুনে জেলাওয়ারী প্রাথমিক শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রশ্নগুলো সংগ্রহে থাকলে প্রস্তুতিতে বেশ কাজে দেবে। বাজারে বিভিন্ন প্রকাশনীর প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইড বই পাওয়া যায়। ভালো প্রস্তুতিতে এগুলোও সহায়ক হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের বিষয়ভিত্তিক প্রস্তুতির বিস্তারিত থাকছে আগামীকাল। চোখ রাখুন বাংলানিউজ ক্যারিয়ার পেইজে।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ০৯ সেপ্টেম্বর, ২০১৮
আরএএ/এডিবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-09-09 12:25:35