ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

চতুর্দশ শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ১, ২০১৭
চতুর্দশ শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ

চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৭'র বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হতে আগ্রহীদের অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এনটিআরসিএ কর্তৃক নিবন্ধিত হতে হবে। জেনে নিন বিস্তারিত-

আবেদনের যোগ্যতা
একজন প্রার্থী যোগ্যতা অনুযায়ী স্কুল বা স্কুল-২ এবং কলেজ উভয় পর্যায়ের নিবন্ধনের জন্যই আবেদন করতে পারবেন। প্রত্যেক বিষয়ের জন্য আবেদনের যোগ্যতা ভিন্ন।

শিক্ষাগত যোগ্যতার সংশ্লিষ্ট পরীক্ষায় অবতীর্ণ (এপিয়ার্ড) প্রার্থীদের আবেদন গ্রহণযোগ্য হবে না। তবে বিগত নিবন্ধন পরীক্ষাগুলোতে উত্তীর্ণরাও চতুর্দশ নিবন্ধন পরীক্ষার জন্য আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।  

আবেদনের নিয়ম
আগ্রহী প্রার্থীরা অনলাইনে ntrca.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৬ জুন দুপুর ৩টায়। আবেদন করা যাবে ১০ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রাথমিকভাবে অনলাইনে আবেদন এবং টেলিটক মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া ছাড়া অন্য কোনো কাগজপত্র লাগবে না। পরবর্তীতে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে বিজ্ঞপ্তিতে দেয়া প্রয়োজনীয় কাগজপত্র এনটিআরসিএ কর্তৃপক্ষের বরাবর জমা দিতে হবে।

পরীক্ষার সময়সূচী
প্রথমে নেয়া হবে প্রিলিমিনারি পরীক্ষা। আগামী ২৫ আগস্ট স্কুল ও স্কুল-২ এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্কুল ও স্কুল-২ পর্যায়ের পরীক্ষা সকাল ১০ টা থেকে ১১টা এবং কলেজ পর্যায়ের পরীক্ষা বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত নেয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তীতে লিখিত পরীক্ষা নেয়া হবে। আগামী ৮ ডিসেম্বর সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত স্কুল ও স্কুল-২ পর্যায়ের এবং ৯ ডিসেম্বর  সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এনটিআরসিএ ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন (পিডিএফ)
চতুর্দশ শিক্ষক নিবন্ধনের আবেদনের নিয়ম এবং নিবন্ধন পরীক্ষা প্রস্তুতি সহায়ক পরামর্শ পেতে বাংলানিউজের সাথেই থাকুন। এ সংক্রান্ত যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের [email protected] ঠিকানায় ইমেইল করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।