ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং : ঘরে বসে আয় (পর্ব-৩)

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৬
অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং : ঘরে বসে আয় (পর্ব-৩)

পড়াশোনা বা চাকরির পাশাপাশি আয়ের একটি উৎস হতে পারে অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে নামমাত্র খরচে কিভাবে ঘরে বসে আয় করবেন সে বিষয়ে পরামর্শ দিয়েছেন অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটার ও ডেফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের (ডিআইপিটিআই) শিক্ষক মো. ওবায়েদুল ইসলাম রাব্বি।

প্রথম ও দ্বিতীয় পর্বের  পর্বের পর আজ পড়ুন তৃতীয় পর্ব- 
>প্রথম পর্ব পড়তে ক্লিক করুন<
> দ্বিতীয় পর্ব পড়তে ক্লিক করুন<  

ধাপ ৬ : কনটেন্ট পাবলিশ করা
কনটেন্ট যদি নিজে লিখতে পারেন তবে খুব ভালো। না পারলে কনটেন্ট প্রোভাইডার থেকে লেখা নিতে পারেন। যেমন iwritter, contentmart, newscred ইত্যাদি।  

সাধারণত নিশ সাইটের জন্য নিম্নোক্ত কনটেন্টগুলো হলেই হবে:
একটি মেইন আর্টিক্যাল/বায়িং গাইড: দুই হাজার থেকে তিন হাজার শব্দের মধ্যে
রিভিউ আর্টিক্যাল: দশ থেকে পনেরো টি, প্রতিটি আটশ থেকে বারশ শব্দের মধ্যে
ইনফরমেটিভ আর্টিক্যাল: সাত থেকে দশটি, প্রতিটি পাচশ থেকে বারশ শব্দের মধ্যে
মোটামুটি এই কয়েকটি আর্টিক্যাল হলেই যথেষ্ট।

মানুষ কি লিখে গুগলে সার্চ করে তা বুঝার চেষ্টা করতে হবে। এজন্য প্রডাক্ট রিভিউ ছাড়াও আনুসঙ্গিক কনটেন্ট লিখতে হবে। এজন্য 

১। প্রডাক্ট রিভিউ লিখতে হবে এইভাবে Top (product) for (Target Clients) 
২। বায়িং গাইড বা ম্যানুয়াল 
৩। লেখার মান এমন হবে যেন রিডার অ্যামাজনের সাইটে ড্রাইভ করে 
৪। প্রতিযোগীদের লেখা দেখে তার চেয়ে ভাল মানের লেখা লিখতে হবে 
৫। প্রডাক্টের সামারি, কাস্টমার ফিডব্যাক, প্রডাক্ট কম্পারিজন, প্রডাক্ট এক্সপেরিয়েন্স 

কনটেন্ট বা আর্টিকেল লেখার জন্য Smallseotools, Duplicheker, Grammarly.com, Readability test, Headline checker tools সমূহ ব্যবহার করা যায়। বিশ্বখ্যাত ডিজিটাল মার্কেটার Neil Patel এর মতে, কোন লেখার ৫০% মার্কেটিং বা আকৃষ্ট করার জন্য শিরোনাম আকর্ষণীয় হওয়া জরুরি। কী-ওয়ার্ড দিয়ে লেখা শুরু করতে হবে এটাও SEO friendly হওয়ার একটা অংশ।  

ধাপ ৭ : On-Page SEO ডেভেলপ করা 
একটা পেইজকে র‌্যাংঙ্কিং করানোর জন্য সেটার জন্য ২০০+ গুগল ফ্যাক্টর আছে। গুগলের একটি SEO টুলস Moz এর মতে, কোন পেইজের On Page SEO factors হল ৭০%। Meta Tag, Meta description, Url Links , H1-H3 title , robot.x ,Alt -Tag , Image এসব বিষয়ই ঠিক করতে হবে। প্রত্যেক কনটেন্টে অবশ্যই High Resolution ইমেজ হতে হবে। এবং সেটা যেন অবশ্যই অ্যামাজন প্রডাক্টের লিঙ্ক ব্যাক হয় অ্যামাজন সাইট থেকে কমিশন নেয়ার জন্য।  

ধাপ ৮ : সোশ্যাল মিডিয়া মার্কেটিং 
বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে নতুন কিছু বলার নেই। নিশ প্রডাক্টের প্রচার ও প্রসারের জন্য সবচেয়ে সহজ মিডিয়া আর ভিজিটরদের খুব সহজেই নিস সাইটে ড্রাইভ করা যায় অ্যাড বা ক্যাম্পেইনের মাধ্যমে। খুব সহজে টার্গেটেড অডিয়েন্সের কাছে নিশ প্রডাক্টটি সেল করা যায় ফেসবুক আর টুইটারের মাধ্যমে। নিশ সাইট মার্কেটিং করার জন্য এই দুটিই সবচেয়ে বড় দুটি মিডিয়া যা এক সাথে সোশ্যাল মিডিয়া ও সার্চ ইঞ্জিনের উপর খুব ভালো প্রভাব ফেলে।

ফেসবুকে small fb tools ব্যবহার করে টার্গেটেড গ্রুপকে বের করে মার্কেটিং করা যায়। যারা গ্রাফিক্সের কাজ জানেননা তাদের জন্য www.canva.com ওয়েবসাইটে গিয়ে info graphic image design করে নিশ প্রোডাক্ট এর মার্কেটিং করা ও Twitter এর # tag ব্যবহার করে টার্গেটেড ফলোয়ার বাড়ানো যায়। এছাড়া Google Plus ও Pinterest business পেজ বানিয়ে নিশ প্রডাক্ট এর পোস্ট করা যায়। ভিডিও সাইট যেমন ইউটিউবে চ্যানেল তৈরি করে নিশ প্রডাক্ট এর আপডেট দেয়া ও ভিডিও মার্কেটিং করা যায় এবং Subscriber অপশন থেকে ভিউয়ার বাড়ানো যায়।

ধাপ ৯ : ভাল মানের Link Building করা 
ভাল মানের লিঙ্ক গুগল সহজে র‌্যাংঙ্কিং করে। এক কথায় যে নিশ সাইটের যত লিঙ্ক থাকবে গুগল তার সার্চ রেজাল্টে বেশি দেখাবে। যদি আপনার ভাল মানের ব্যাক লিঙ্ক থাকে তাহলে কেউ আপনার নিশ প্রডাক্ট লিখে সার্চ করলে আপনার সাইট সে দেখতে পাবে। গুগলের ৬৫% র‌্যাংঙ্কিং ফ্যাক্টরস ব্যাক লিঙ্ক এর সাথে সম্পর্কিত, যখন অন্য সাইটের সাথে আপনার সাইটের লিঙ্ক থাকবে সেটাকে গুগল আপনাকে অথরিটি দিবে যা নিশ সাইট র‌্যাংঙ্কিং করতে সাহায্য করবে।  

ভাল মানের লিঙ্ক বিল্ডিং করতে হলে আপনি নিচের সাইট গুলোতে লিঙ্ক করতে পারেন : 
Web 2.0 Sites
Article Directories
Social Media Sites
Social Bookmarking sites 
Q&A Sites 
Quality Web Directories
Forum posts in niche specific forums
Photo sharing sites 
Infographic creation and distribution
Guest Posts
Blog outreach
Resource page link building 

ধাপ ১০ : কাঙ্ক্ষিত কনভার্সন রেট 
কনভার্সন রেট হল সাইটের ভিজিটর কি পরিমাণ অ্যামাজন সাইট থেকে প্রডাক্ট কিনছে তার রেট, আপনার সাইট এর মাধ্যমে যত সেল হবে অর্থাৎ ভিজিটররা প্রডাক্ট কিনবে আপনি তত কমিশন পাবেন। আপনার নিশ সাইটে ভিজিটর আসছে কিন্ত যতক্ষণ না সে অ্যামাজন থেকে কোন প্রডাক্ট কিনছে আপনি কোন কমিশন পাবেন না। তাই অ্যামাজন সাইট ভিজিট করার জন্য মানে আপনার অ্যাফিলিয়েট লিংক ক্লিক করে অ্যামাজন সাইট থেকে প্রডাক্ট কেনানোর জন্য আপনাকে কিছু জিনিস অনুসরণ করতে হবে। যেমন- 

১। প্রডাক্ট রিভিউ এর শুরুতে বা শেষে call to action button in the “above the fold section” যোগ করুন
২। কন্টেন্ট এর মধ্যে Colored information box যোগ করুন 
৩। প্রডাক্ট এর ইমেজ যেন ভালো মানের হয়
৪। Nice Looking Amazon Niche Site Conversion বাটন  
৫। সাইট এর আউটলুক চেঞ্জ করা 
৬। sniply.com এর মত পাওয়ারফুল সাইট attention গ্রাব করার জন্য ব্যবহার করা  
৮। নিশ সাইট অনুসারে আপডেট Seo কন্টেন্ট  
৯। Intensive পেইজ লিঙ্ক বিল্ডিং করা 
১০। ইমেইল মার্কেটিং করা 

এছাড়া আপনার এই নিশ সাইট পেইজে মানুষকে সাইন-আপ করার কথা বলতে পারেন। আকর্ষণীয় কোন অফার রাখতে হবে যাতে মানুষ সাইন-আপ করে, একে ইস্কুইযি পেজ (Squeeze Page) বলে। যাতে 'Subscribe' বাটন থাকে, ইস্কুইযি পেজে ভিসিটরকে কোন অফারের মাধ্যমে উদ্বুদ্ধ করতে হবে। ভিসিটরকে উৎসাহিত করার জন্য বিভিন্ন ইনসেন্টিভ রাখতে পারেন। যেমন, অসাম প্রোডাক্ট, এক্সক্লুসিভ ভিডিও , Read before you buy ... ইত্যাদি। ভিসিটর কে জানিয়ে দেয়া কি কারণে সে প্রডাক্টটা কিনবে যেমন
Why Should you learn before buying ....
10 Amazing features of ....product is here.
How nice to have this product .... 

প্রডাক্ট এর ইমেজগুলি অফারের সাথে দেয়া যেতে পারে।  

আপনার নিশ সাইটের অফারের জন্য ইমেইল প্রভাইড করে সাইন আপ করিয়ে অটোরেস্পন্ডারের মাধ্যমে সেই ই-মেইল আইডি নেয়া যায়।  
এজন্য সাইটের জন্য একটি অটোরেস্পন্ডার কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। যেমন : 
•MailChimp
•GetResponse
•AWeber
•Fluttermail

যেসব সাইটে বেশি পরিমানে সাবস্ক্রাইবার আছে তাদের পে করে সাবস্ক্রাইবারদের কাছে অফারটিকে উপস্থাপন করতে পারেন। আর এভাবে ইমেইলের মাধ্যমে আপনি কিছু ভিসিটর পাবেন। যাকে সোলো এড বলে। বহু ডিরেক্টরি ও ওয়েবসাইট রয়েছে যারা সোলো এড সার্ভিস সেল করেন।  

সোলো এড প্রভাইডাররা তাদের সাবস্ক্রাইবারদের আপনার সাইটের হয়ে ই-মেইল করবে। তখন সেই সব সাবস্ক্রাইবাররা ঐ ই-মেইলের মাধ্যমে আপনার নিশ সাইটে ভিজিট করবে। যদি আপনার প্রডাক্ট ভালো লাগে তাহলে তারা সাইনআপ এর মাধ্যমে আপনার সাবস্ক্রাইবার হবে এবং আপানার নিশ প্রডাক্টটি অ্যামাজন থেকে কিনবে। এটি আপনার কাঙ্খিত কমিশনের দ্বার উন্মোচন করবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad