ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ক্যারিয়ার

৩৩ পদে শিক্ষক নেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
৩৩ পদে শিক্ষক নেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ১৩ বিভাগে সহকারী অধ্যাপক/প্রভাষক ও প্রভাষক পদে মোট ৩৩ জনকে স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।

আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

এই শিক্ষাপ্রতিষ্ঠানে স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা সায়েন্স বিভাগে একজন সহকারী অধ্যাপক/প্রভাষক (অস্থায়ী) নিয়োগ দেওয়া হবে। আবেদনকারীদের স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা সায়েন্স বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান ডিগ্রিসহ উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম শ্রেণি ও গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ–৩.৬০ (৪.০০ স্কেলে) থাকতে হবে। স্নাতকোত্তর/সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম তিন বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল/সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম দুই বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম এক বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত জার্নালে (পিয়ার রিভিউড) ন্যূনতম ৩টি প্রকাশনা থাকতে হবে, যার মধ্যে ফার্স্ট অথর হিসেবে ন্যূনতম একটি প্রকাশনা থাকতে হবে। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ৩৫,৫০০ থেকে ৬৭,০১০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা সায়েন্স বিভাগে পাঁচজন (স্থায়ী)—পদার্থবিজ্ঞান বিভাগে একজন (স্থায়ী), পরিবেশবিজ্ঞান বিভাগে তিনজন (স্থায়ী), প্রাণিবিদ্যা বিভাগে চারজন (স্থায়ী), পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগে দুজন (স্থায়ী), মার্কেটিং বিভাগে দুজন (স্থায়ী), অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে তিনজন (স্থায়ী), ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি বিভাগে দুজন (স্থায়ী), প্রত্নতত্ত্ব বিভাগে দুজন (স্থায়ী), জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে দুজন (স্থায়ী), ইনস্টিটিউট অব রিমোট সেনসিং অ্যান্ড জিআইএস বিভাগে একজন (স্থায়ী) ও একজন (অস্থায়ী), বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে একজন (স্থায়ী) ও দুজন (অস্থায়ী) এবং মাইক্রোবায়োলজি বিভাগে একজন (স্থায়ী) প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ২২,০০০ থেকে ৫৩,০৬০ টাকা।

প্রভাষক পদে আবেদনকারীদের স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা সায়েন্স/পদার্থবিজ্ঞান/পরিবেশবিজ্ঞান/প্রাণিবিদ্যা/পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস/মার্কেটিং/অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস/ইনফরমেশন টেকনোলজি/মাইক্রোবায়োলজি বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান ডিগ্রিসহ উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম শ্রেণি ও গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ–৩.৬০ (৪.০০ স্কেলে) এবং প্রত্নতত্ত্ব/জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিষয়ের

আবেদনকারীদের সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান ডিগ্রিসহ উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম শ্রেণি ও গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ–৩.৫০ (৪.০০ স্কেলে) থাকতে হবে।

ইনস্টিটিউট অব রিমোট সেনসিং অ্যান্ড জিআইএসে প্রভাষক পদের আবেদনকারীদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ভূতাত্ত্বিক বিজ্ঞান, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, পরিবেশবিজ্ঞান, স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা সায়েন্স, সিভিল ইঞ্জিনিয়ারিং, ভূগোল ও পরিবেশ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান ডিগ্রিসহ উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম শ্রেণি ও গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ–৩.৬০ (৪.০০ স্কেলে) থাকতে হবে।

বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের প্রভাষক পদের আবেদনকারীদের তুলনামূলক সাহিত্য/ইংরেজি/বাংলা/নাটক ও নাট্যতত্ত্ব/নৃবিজ্ঞান/দর্শন/প্রত্নতত্ত্ব/ইতিহাস বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান ডিগ্রিসহ উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম শ্রেণি ও গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ–৩.৫০ (৪.০০ স্কেলে) থাকতে হবে। প্রভাষক পদপ্রার্থীদের পিএইচডি ডিগ্রি এবং ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে প্রকাশনা থাকলে অগ্রাধিকার দেওয়া যেতে পারে। আবেদনকালে প্রার্থীকে অবশ্যই ডিগ্রিপ্রাপ্ত হতে হবে। পরীক্ষার ফল প্রকাশ অপেক্ষমাণ থাকাকালে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড বা রেজিস্ট্রারের অফিস থেকে সংগ্রহ করা যাবে। ফরম পূরণ করে সাত সেট আবেদনপত্রের প্রতি সেটের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, নম্বরপত্র, গবেষণামূলক প্রকাশনার কপি ও অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। দরখাস্তের সঙ্গে দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং রেজিস্ট্রারের অনুকূলে অগ্রণী ব্যাংকের যেকোনো শাখা থেকে ৬০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা অগ্রণী ব্যাংক লিমিটেড জাবি শাখার সিডি-৬৮ অ্যাকাউন্টে ৬০০ টাকা জমাদানের রসিদ সংযুক্ত করতে হবে। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ১৮ জানুয়ারি ২০২৪। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।