ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

বাজেট

মেডিটেশনেও দিতে হবে কর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, জুন ৯, ২০২২
মেডিটেশনেও দিতে হবে কর

ঢাকা: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মেডিটেশন সেবার ওপর বিদ্যমান ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংকট উত্তরণের প্রস্তাবিত বাজেটে মেডিটেশনেও কর আরোপ করা হয়েছে। এই খাতে আগে ৫ শতাংশ ভ্যাট অন্তর্ভুক্ত ছিল। নতুন প্রস্তাব কার্যকর হলে আবারও এই সেবা পেতে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

এর আগের বছরগুলোতে জাতীয় বাজেটে মেডিটেশন সেবাকে মানসিক স্বাস্থ্যের জন্য উপকারি উল্লেখ করে মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছিল। তবে ব্যক্তি পর্যায়ে যারা মেডিটেশন করেন তাদের দুশ্চিন্তা নেই। যেসব প্রতিষ্ঠান মেডিটেশনের দীক্ষা দেয় তাদের আনা হচ্ছে ভ্যাটের আওতায়।

সরকার মনে করছে, এর মধ্য দিয়ে রাজস্ব বাড়বে। অবশ্য অর্থের বিনিময়ে যেসব ব্যক্তি-প্রতিষ্ঠান মেডিটেশন সেবা দিয়ে থাকে তাদের ওপর আরোপ করা কর প্রকারান্তরে সেবাগ্রহীতাদের ঘাড়েই পড়বে।

কোভিড-১৯ অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়। অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুন ০৯, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa