ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

বাজেট

নতুন উদ্যোক্তারা পাবেন বিশেষ প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, জুন ৯, ২০২২
নতুন উদ্যোক্তারা পাবেন বিশেষ প্রণোদনা

ঢাকা : ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন উদ্যোক্তাদের টার্ন-ওভার কর হার দশমিক ৬০ শতাংশের পরিবর্তে দশমিক ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ব্যয় সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার এবং স্টার্ট-আপ কোম্পানির লোকসান ৯ বছর পর্যন্ত সমন্বয়ের বিধান করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) বেলা ৩ টার দিকে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট  উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উপস্থাপিত বাজেটে এ প্রস্তাব করেছেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে বহুমাত্রিক রূপ দিতে স্টার্ট-আপ (নতুন) উদ্যোগকে বিশেষ প্রণোদনা প্রদানের মাধ্যমে সম্প্রসারিত করা প্রয়োজন। প্রস্তাবিত বাজেটে স্টার্ট-আপ উদ্যোক্তাদের জন্য আয়কর রিটার্ন দাখিল ছাড়া অন্য সব রিপোর্টিংয়ের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি এবং স্টার্ট-আপ কোম্পানির লোকসান ৯ বছর পর্যন্ত সমন্বয়ের বিধান প্রস্তাব করছি।

তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতার মাধ্যমে ব্যবসার প্রসারের জন্য স্টার্ট-আপ উদ্যোক্তাদের ক্ষেত্রে ব্যয় সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার ও টার্ন-ওভার কর হার দশমিক ৬০ শতাংশের পরিবর্তে দশমিক ১ শতাংশ করার প্রস্তাব করছি।

কোভিড-১৯ অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এ বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান। গত বছর অর্থমন্ত্রী চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট দিয়েছিলেন। তবে সংশোধিত হয়ে এই বাজেটের আকার কমে দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুন ৯,২০২২
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa