ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

৫১ বছরে বাজেট বেড়েছে ৮৬৩ গুণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ৯, ২০২২
৫১ বছরে বাজেট বেড়েছে ৮৬৩ গুণ ফাইল ছবি।

ঢাকা: স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের প্রথম বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। দিনটি ছিল ১৯৭২ সালের ৩০ জুন।

৭৮৬ কোটি টাকার এই বাজেট ছিল বিদেশি অনুদান ও ঋণ নির্ভর। একই দিন তিনি ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ সালের বাজেট ঘোষণা করেছিলেন। প্রথম বাজেটের পর এক হাজার কোটি টাকার বাজেট দিতে অপেক্ষা করতে হয়েছে তিন বছর। আর তা ১০ হাজার কোটি টাকায় উন্নীত হতে লেগে গেছে ১৪ বছর। এরপর ২১ বছর পর এক লাখ কোটিতে উন্নীত হয় বাজেটের আকার।

২০০৯ সালে বর্তমান আওয়ামী লীগ সরকার দ্বিতীয়বার ক্ষমতায় এসে এক লাখ কোটি টাকার বাজেট পেশ করে। এর ১০ বছরের মাথায় এবার একই সরকার ছয় লাখ কোটি টাকার বাজেট দিতে যাচ্ছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদে চারজন অর্থমন্ত্রী ২২টি বাজেট দিয়েছেন। বিএনপির তিন মেয়াদে ১৬টি বাজেট উপস্থাপন করা হয়েছে।  জাতীয় পার্টির আমলে চারজন অর্থমন্ত্রী নয়টি বাজেট ঘোষণা করেন। এছাড়া তিনটি বাজেট দিয়েছে দুটি তত্ত্বাবধায়ক সরকার।

স্বাধীনতার পর প্রথম বাজেট দিয়েছিলেন অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে থাকা প্রয়াত তাজউদ্দীন আহমদ। ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য ৭৮৬ কোটি টাকা, ১৯৭৩-৭৪ অর্থবছরের জন্য ৯৯৫ কোটি টাকা এবং ১৯৭৪-৭৫ অর্থবছরের জন্য ১০৮৪.৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা দেন তিনি। এরপর ১৯৭৫-৭৬ অর্থবছরের জন্য ১৫৪৯.১৯ কোটি টাকার বাজেট দেন ড. আজিজুর রহমান।

১৯৭৬-৭৭ অর্থবছরের জন্য ১৯৮৯.৮৭ কোটি টাকা, ১৯৭৭-৭৮ অর্থবছরের জন্য ২১৮৪ কোটি টাকা এবং ১৯৭৮-৭৯ অর্থবছরের জন্য ২৪৯৯ কোটি টাকার বাজেট ঘোষণা করেন মেজর জেনারেল জিয়াউর রহমান। পরে ১৯৭৯-৮০ অর্থবছরের জন্য ৩৩১৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেন ড. মীর্জা নুরুল হুদা।

এরশাদ সরকারের আমলে: ১৯৮০-৮১ অর্থবছরের জন্য ৪১০৮ কোটি টাকা, ১৯৮১-৮২ অর্থবছরের জন্য ৪৬৭৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেন সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। এরপর সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১৯৮২-৮৩ অর্থবছরের জন্য ৪৭৩৮ কোটি টাকা ও ১৯৮৩-৮৪ অর্থবছরের জন্য ৫৮৯৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান বাজেট ঘোষণা করেন চারটি। ১৯৮৪-৮৫ অর্থবছরের জন্য ৬ হাজার ৬৯৯ কোটি টাকা, ১৯৮৫-৮৬ অর্থবছরের জন্য ৭ হাজার ১৩৮ কোটি টাকা, ১৯৮৬-৮৭ অর্থবছরের জন্য ৮ হাজার ৫০৪ কোটি টাকা এবং ১৯৮৭-৮৮ অর্থবছরের জন্য ৮ হাজার ৫২৭ কোটি টাকা।

এছাড়া ১৯৮৮-৮৯ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী মেজর জেনারেল (অব.) মুনিম ১০ হাজার ৫৬৫ কোটি টাকা, অর্থমন্ত্রী ড. ওয়াহিদুল হক ১৯৮৯-৯০ অর্থবছরের জন্য ১২ হাজার ৭০৩ কোটি টাকা, আবার অর্থমন্ত্রী হিসেবে মেজর জেনারেল (অব.) মুনিম ১৯৯০-৯১ অর্থবছরের জন্য ১২ হাজার ৯৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

বিএনপি সরকারের আমলে টানা ৫টি বাজেট ঘোষণা করেন সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান। প্রথমে ১৯৯১-৯২ অর্থবছরের জন্য ১৫ হাজার ৫৮৪ কোটি টাকা, এরপর ১৯৯২-৯৩ অর্থবছরের জন্য ১৭ হাজার ৬০৭ কোটি টাকা, ১৯৯৩-৯৪ অর্থবছরের জন্য ১৯ হাজার ৫০ কোটি টাকা, ১৯৯৪-৯৫ অর্থবছরের জন্য ২০ হাজার ৯৪৮ কোটি টাকা এবং ১৯৯৫-৯৬ অর্থবছরের জন্য ২৩ হাজার ১৭০ কোটি টাকার বাজেট ঘোষণা করেন তিনি।

আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদে সাবেক অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়া টানা ৬টি বাজেট ঘোষণা করেন। ১৯৯৬-৯৭ অর্থবছরের জন্য ২৪ হাজার ৬০৩ কোটি টাকা, ১৯৯৭-৯৮ অর্থবছরের জন্য ২৭ হাজার ৭৮৬ কোটি টাকা, ১৯৯৮-৯৯ অর্থবছরের জন্য ২৯ হাজার ৫৩৭ কোটি টাকা, ১৯৯৯-০০ অর্থবছরের জন্য ৩৪ হাজার ২৫২ কোটি টাকা, ২০০০-০১ অর্থবছরের জন্য ৩৮ হাজার ৫২৪ কোটি টাকা ও ২০০১-০২ অর্থবছরের জন্য ৪২ হাজার ৩০৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন তিনি।

বিএনপির দ্বিতীয় মেয়াদে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান টানা ৫টি বাজেট ঘোষণা করেন। ২০০২-০৩ অর্থবছরের জন্য ৪৪ হাজার ৮৫৪ কোটি টাকা, ২০০৩-০৪ অর্থবছরের জন্য ৫১ হাজার ৯৮০ কোটি টাকা, ২০০৪-০৫ অর্থবছরের জন্য ৫৭ হাজার ২৪৮ কোটি টাকা, ২০০৫-০৬ অর্থবছরের জন্য ৬১ হাজার ০৫৮ কোটি টাকা এবং ২০০৬-০৭ অর্থবছরের জন্য ৬৯ হাজার ৭৪০ কোটি টাকার বাজেট ঘোষণা করেন তিনি।

এরপর তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দুইটি বাজেট ঘোষণা করেন এবি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি ২০০৭-০৮ অর্থবছরের জন্য ৮৭ হাজার ১৩৭ কোটি টাকা ও ২০০৮-০৯ অর্থবছরের জন্য ৯৯ হাজার ৯৬২ কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

বাংলাদেশে প্রথম বাজেটের আকার এক লাখ ছাড়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সময়। আওয়ামী লীগ সরকারের তৃতীয় ও চতুর্থ মেয়াদের বাজেট ঘোষণা করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০০৯-১০ অর্থবছরে প্রথম এক লাখ ১৩ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন তিনি। টানা ১০টি বাজেট দেন সাবেক এই অর্থমন্ত্রী।

এরপর ২০১০-১১ অর্থবছরের জন্য এক লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরের জন্য ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরের জন্য ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থবছরের জন্য ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা,  ২০১৪-১৫ অর্থবছরের জন্য ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরের জন্য ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৭০ কোটি টাকার বাজেট ঘোষণা দেন তিনি। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শেষ বাজেট দেন ২০১৮-১৯ অর্থবছরের জন্য, ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার।

আওয়ামী লীগ সরকারের পঞ্চম মেয়াদের প্রথম বাজেট দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেন। এরপর চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য দ্বিতীয়বারের মতো ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা বাজেট দেন। আর আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য তৃতীয়বারের মতো ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। আজ বৃহস্পতিবার তিনি উপস্থাপন করবেন তার চতুর্থ বাজেট, যার আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুন ০৯, ২০২২
জিসিজি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।