ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

চারলেন হবে ৩৭৩ কি.মি. মহাসড়ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জুন ১, ২০১৭
চারলেন হবে ৩৭৩ কি.মি. মহাসড়ক

ঢাকা: প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে আরো প্রায় ৩৭৩ কিলোমিটার মহাসড়ক চারলেনে রূপান্তরের মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে থাকছে ধীরগতির যানবাহনের জন্য আলাদা সার্ভিস লেন।

বৃহস্পতিবার (১ জুন) বেলা ১টা ৩৫ মিনিট থেকে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী। ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানের এ বাজেট দেশের ইতিহাসে বড় বাজেট।


  
বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, মহাসড়কের অতিরিক্ত ওজন বহনকারী যানবাহন নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন স্থল ও নৌ-বন্দর এবং পাথর কোয়ারি এবং বড় বড় টোল প্লাজায় এলেক্স লোড কন্ট্রোল স্টেশন স্থাপনের মহাপরিকল্পনা রয়েছে। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়কে চারলেনে উন্নীতকরণের কার্যক্রমও অচিরেই শুরু হবে।
 
সড়ক-মহাসড়ক উন্নয়ন ও মানসম্মত যোগাযোগ অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে দেশের গুরুত্বপূর্ণ প্রায় এক হাজার ১৭৯ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের মান উন্নয়নের কাজ চলমান রয়েছে। এছাড়া, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় এক হাজার ৮৫৫ কিলোমিটার মহাসড়ক নির্মাণের মহাপরিকল্পনা রয়েছে। সারাদেশের ৩ হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক চারলেনে উন্নীতকরণের কাজ এগিয়ে চলছে।
 
ফলে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে মোট বরাদ্দ দেয়া হয়েছে ১৬ হাজার ১৩ কোটি টাকা। গত বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিলো ১২ হাজার ৭৭ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।