ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

অপরিবর্তিত থাকছে করমুক্ত আয়ের সীমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, জুন ১, ২০১৭
অপরিবর্তিত থাকছে করমুক্ত আয়ের সীমা

ঢাকা: গত অর্থবছরের মতো চলতি অর্থবছরেও ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়ের সীমা আগের মতো আড়াই লাখ টাকা থাকছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেছেন তাতে এই সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।
 
বাজেট প্রস্তাবে সাধারণ করদাতা শ্রেণির করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা।

নারী বা ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সীদের করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা, প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা এবং গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকার প্রস্তাব করা হয়েছে।
 
এছাড়া প্রথম ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর শূণ্য শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৬ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ২০ শতাংশ, পরবর্তী ৩০ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর ২৫ শতাংশ ও অবশিষ্ট মোট আয়ের উপর ৩০ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে।
 
শুধু তাই নয়, সিগারেট বিড়ি, জর্দ্দা, গুলসহ সব প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী ব্যবসা হতে অর্জিত আয়ের ৪৫ শতাংশ ও বাংলাদেশে অনির্বাসী এরূপ ব্যক্তি শ্রেণিভুক্ত করদাতার অর্জিত আয়ের ৩০ শতাংশ ও নিবন্ধিত সমবায় সমিতি থেকে অর্জিত আয়ের ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুন ১,২০১৭
এসজে/এসআরএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।