ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বাজেট

ব্যাংক অ্যাকাউন্টে খরচ বাড়ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জুন ১, ২০১৭
ব্যাংক অ্যাকাউন্টে খরচ বাড়ছে

ঢাকা: রাজস্ব বাড়াতে এবার ব্যাংক অ্যাকাউন্টে ভ্যাটের আকার বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’-স্লোগানে অর্থমন্ত্রী মুহিত বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে এ সরকারের নবম বাজেট-প্রস্তাবনা উপস্থাপন করছেন।  
 
অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ‘ফিনান্সিয়াল ইনক্লুশন অ্যাট অল লেভেস’ নীতি ও দেশের ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক পরিস্থিতির উন্নতির ফলে ব্যাংকিং খাতে লেনদেনের আকার ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে।

এ বিবেচনায় রাজস্ব আহরণ বৃদ্ধির লক্ষ্যে দ্য এক্সাইজ অ্যান্ড সল্ট অ্যাক্ট, ১৯৯৪ এর সংশোধনীর প্রস্তাব করছি।  
 
সংশোধনী এনে মন্ত্রী বলেন, বছরের যে কোনো সময় অ্যাকাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট কিংবা ক্রেডিট হয় এমন অ্যাকাউন্টের ক্ষেত্রে তা পূর্বের ন্যায় আবগারি শুল্ক আরোপ করা হয় না। এখন এক লাখ টাকার অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে।  
 
‘এক লাখ টাকার ঊর্ধ্বে হতে ১০ লাখ টাকা পর্যন্ত বিদ্যমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা, ১০ লাখ টাকার ঊর্ধ্বে এক কোটি টাকা পর্যন্ত দেড় হাজার টাকার পরিবর্তে আড়াই হাজার টাকা, এক কোটি টাকার ঊর্ধ্বে হতে পাঁচ কোটি টাকা পর্যন্ত সাড়ে সাত হাজার টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং পাঁচ কোটি টাকার ঊর্ধ্বে বিদ্যমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি। ’ 
 
বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।