ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ চলছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, জুন ১, ২০১৭
৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ চলছে নতুন অর্থবছরের বাজেট পেশ চলছে

সংসদ ভবন থেকে: নতুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এবারের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানের এ বাজেট দেশের ইতিহাসে সর্ববৃহৎ।

বৃহস্পতিবার (১ জুন) দুপুর ১টা ৩৫ মিনিটে অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন। এটি মুহিতের একাদশ বাজেট।

সংসদ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে, সকাল ১০টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৭-১৮ অর্থবছরের এ বাজেট অনুমোদন দেওয়া হয়।  

এই বাজেট আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং বাংলাদেশের ইতিহাসে ৪৬তম। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করে ‍আসছেন।
 
দেশের ইতিহাসে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। এই হিসেবে সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দ বাড়ছে ৫০০ গুণের বেশি। স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসক) ৪৫টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।  

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবার মিলিয়ে তার ১১তম বাজেট উপস্থাপন করছেন। টানা বাজেট উপস্থাপনে গত অর্থবছরেই রেকর্ড করেছেন তিনি। আওয়ামী লীগের গত মেয়াদের (২০০৯-২০১৪) পাঁচটি বাজেটের সঙ্গে এবারের তিনটি বাজেটের পর বৃহস্পতিবার টানা নবম বাজেট দিচ্ছেন তিনি।

তিন মেয়াদে সর্বোচ্চ বারোটি বাজেট দেওয়ার রেকর্ড রয়েছে প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের।

প্রস্তাবিত বাজেটের ওপর দীর্ঘ আলোচনা শেষে ২৯ জুন এটি পাস হবে। চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের আকার ছিল তিন লাখ ৪০ হাজার ৫০৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমে দাঁড়ায় তিন লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।