ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বাজেট

বাজেটে ঘাটতি বাড়ছে ৩৪ হাজার ২৭৮ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মে ৩১, ২০২৩
বাজেটে ঘাটতি বাড়ছে ৩৪ হাজার ২৭৮ কোটি টাকা

ঢাকা: আগামী ২০২৩-২৪ অর্থবছরে বাজেটে ঘাটতি থাকবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা মোট দেশ উৎপাদনের (জিডিপি) ৫ দশমিক ২ শতাংশ।

 

এ ঘাটতি চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ৩৪ হাজার ২৭৮ কোটি টাকা বেশি।  এবং চলতি বছরের মূল বাজেটের চেয়ে বেশি ১৬ হাজার ৭২১ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরে বাজেট উপস্থাপন করবেন। বাজেটে এ ঘাটতি বাজেট প্রাক্কলন করা হবে।

অন্যান্য বছরের ন্যায় আগামী অর্থবছরের বাজেট ঘাটতিও জিডিপির ৫ থেকে ৬ শতাংশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। চলতি বছরের মূল বাজেটে ঘাটতি ছিল জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ।  

সংশোধিত বাজেটে তা কমে ৫ দশমিক ১ শতাংশে নামিয়ে আনা হয়। সংশোধিত বাজেটের আকারও ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা থেকে ৬ লাখ ৬০ হাজার ৫০৭ কোটি টাকাতে নামিয়ে আনা হয়।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। জিডিপির মোট আকার নির্ধারণ করা হচ্ছে ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা।

ঘাটতি অর্থায়নের ২ লাখ ৫৭ হাজার ৭৮২ কোটি টাকা প্রাক্কলন করা হবে অভ্যন্তরীণ উৎসের ঋণ থেকে। বাকি ৩ হাজার ৯০০ কোটি টাকা আসবে অনুদান থেকে।

অর্থমন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র জানায়, ঘাটতি অর্থায়নের ১ লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা আসবে ব্যাংকিং ব্যবস্থায় সংগৃহীত ঋণ থেকে। ব্যাংক বর্হিভূত ঋণ থেকে আসবে ২৩ হাজার কোটি টাকা। সঞ্চয়পত্র থেকে আসবে ১৮ হাজার কোটি টাকা। আর অন্যান্য খাত থেকে ৫ হাজার কোটি টাকা

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ৩১, ২০২৩
জেডেএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।