ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বইমেলা

ঐতিহ্য প্রকাশ করল ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
ঐতিহ্য প্রকাশ করল ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

ঢাকা: প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে প্রকাশ করেছে বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমুদয় রচনার সমগ্র।

বাংলা সাহিত্য এবং  প্রকাশনার ইতিহাসে ১৯ হাজার ১১২ পৃষ্ঠার এই অসামান্য সংগ্রহ প্রকাশকের পক্ষ থেকে লেখকের পরিবারের কাছে হস্তান্তরও করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে সৈয়দ শামসুল হকের স্মৃতিবিজড়িত বাসভবন গুলশানের মঞ্জুবাড়ি’র সবুজ প্রাঙ্গণে হস্তান্তর উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সৈয়দ শামসুল হকের জীবনসঙ্গী আনোয়ারা সৈয়দ হক, ছেলে দ্বিতীয় সৈয়দ হক, ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সৈয়দ শামসুল হকের জীবনসঙ্গী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, তার প্রয়াণের পাঁচ বছর পর প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে তার রচনাসমগ্র প্রকাশ করেছে। আমরা মনে করি এখন পাঠক সহজেই বিচিত্র-বর্ণাঢ্য সৈয়দ শামসুল হকের বহুধা-বিস্তৃত সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন।

তিনি বলেন, ঐতিহ্য সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশের সঙ্গে সঙ্গে তা সৈয়দ হকের পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য যে হস্তান্তর উৎসবের আয়োজন করেছে তা অভিনব এবং অভিনন্দনযোগ্য।

সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক বলেন, বাবা সবসময় লেখার মধ্যে ছিলেন, মানুষের পক্ষে ছিলেন। যে বাড়িতে তিনি বহু লেখা লিখে গেছেন, সে বাড়িতে তার রচনাসমগ্র প্রকাশকের পক্ষ থেকে তার পরিবারের কাছে তুলে দেওয়া হচ্ছে। এটা আমাদের জন্য ভীষণ আনন্দের। আর ঐতিহ্য ১৯ হাজার ১১২ পৃষ্ঠার ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশ করে বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বাংলা প্রকাশনার গৌরব ঐতিহ্য রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম রচনাবলির ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র। আয়তনের বিশালতায় এবং বিষয়ের বৈচিত্র্যে এই রচনাসমগ্র বাংলা সাহিত্য এবং বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র প্রকাশ করতে পেরে ঐতিহ্য আনন্দিত ও গর্বিত।

তিনি বলেন, আমরা সৈয়দ শামসুল হকের আরও বেশ কিছু রচনার সন্ধান পেয়েছি যা সংকলন করলে আরও তিনটি খণ্ড প্রকাশ করা সম্ভব হবে। আমরা আশা করি, আগামী কয়েক মাসের মধ্যে অবশিষ্ট রচনাগুলো ঐতিহ্য খণ্ডাকারে প্রকাশ করবে।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইমের কাছ থেকে গ্রহণ করেন আনোয়ারা সৈয়দ হক, দ্বিতীয় সৈয়দ হক, সৈয়দ হকের পৌত্র এজরা সৈয়দ হক এবং পরিবারের অন্য সদস্যরা। এরপর রচনাসমগ্রের অগ্রিম গ্রাহকদের মধ্য থেকে কয়েকজনের হাতে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র তুলে দেন আনোয়ারা সৈয়দ হক এবং আরিফুর রহমান নাইম।

অমর একুশে বইমেলায় ঐতিহ্য-এর ৩৫ নম্বর প্যাভিলিয়নে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa